মঙ্গলবার, ২৭ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

দুর্যোগে ঝাঁপিয়ে পড়েছে দেশবাসী

প্রতিদিন ডেস্ক

দুর্যোগে ঝাঁপিয়ে পড়েছে দেশবাসী

স্বরাষ্ট্র উপদেষ্টা লে. জেনারেল (অব.) মো. জাহাঙ্গীর আলম চৌধুরী গতকাল কুমিল্লা, ফেনী ও নোয়াখালীর বন্যাদুর্গত এলাকা পরিদর্শন করেছেন। এ সময় তিনি বন্যাদুর্গতদের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ করেন। আমাদের কুমিল্লা প্রতিনিধি জানান, স্বরাষ্ট্র উপদেষ্টা লে. জেনারেল (অব.) মো. জাহাঙ্গীর আলম চৌধুরী বলেছেন, বন্যায় ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন করা হবে। তবে এর জন্য সময় দিতে হবে। গতকাল কুমিল্লার বুড়িচংয়ের সোনার বাংলা কলেজ মাঠে বন্যাদুর্গতদের আশ্রয় কেন্দ্র পরিদর্শন ও ত্রাণ বিতরণ শেষে এ কথা বলেন তিনি। তিনি বলেন, দুর্যোগপূর্ণ মুহূর্তে দেশের সব মানুষ ঝাঁপিয়ে পড়েছে। এটি দৃষ্টান্ত হয়ে থাকবে। বন্যার পর নানামুখী সমস্যা দেখা দেবে। অনেক ফসলের মাঠ তলিয়ে গেছে। বন্যার পর আমরা উর্বর মাটি পাব। সে লক্ষ্যে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হচ্ছে। সবাই মিলে চেষ্টা করলে আমরা ঘুরে দাঁড়াব। তিনি বলেন, দুর্গম এলাকায় পৌঁছাতে সবারই সমস্যা হচ্ছে। পুলিশ, র‌্যাব, বিজিবি, কোস্টগার্ড, আনসার, বিমানবাহিনী উদ্ধার কাজ করছে। সেনাবাহিনী সবার সঙ্গে সমন্বয় করছে। এ সময় অন্যদের মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা বিভাগের সিনিয়র সচিব মশিউর রহমান, বিজিবির মহাপরিচালক আশরাফুজ্জামান সিদ্দিকী, বিজিবি সরাইল রিজিওনের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল শহীদসহ অন্যরা উপস্থিত ছিলেন।

ফেনী : ফেনী প্রতিনিধি জানান, স্বরাষ্ট্র উপদেষ্টা ফেনীর বন্যাদুর্গত ছাগলনাইয়া উপজেলা পরিদর্শন করেন। সকাল সাড়ে ১০টায় হেলিকপ্টারে ছাগলনাইয়া সরকারি কলেজ মাঠে পৌঁছান। তিনি বিজিবির পক্ষ থেকে বন্যাদুর্গত ২৫০টি পরিবারের মাঝে ত্রাণ বিতরণ করেন। এ সময় উপস্থিত ছিলেন বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ আশরাফুজ্জামান সিদ্দিকীসহ বিজিবি সদর দপ্তর ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

নোয়াখালী : নোয়াখালী প্রতিনিধি জানান, বন্যার তীব্রতা ভয়াবহ হলেও জনগণ সঙ্গে থাকলে সব সমস্যা সমাধান করা সম্ভব বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্র উপদেষ্টা। তিনি বলেন, রিলিফ-ওষুধের কোনো অভাব হবে না।

জনগণ সাহায্য করলে প্রশাসন সব জায়গায় পৌঁছে যেতে পারবে। আপনারা প্রশাসনকে সহযোগিতা করুন।

দুপুর পৌনে ১২টায় নোয়াখালী পুলিশ ট্রেনিং সেন্টারে বন্যাদুর্গদের মাঝে জরুরি ত্রাণ ও ওষুধসামগ্রী বিতরণ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। স্বরাষ্ট্র উপদেষ্টা লে.  জেনারেল (অব.) মো. জাহাঙ্গীর আলম চৌধুরী বলেন,  জেনেছি কোম্পানীগঞ্জের মুছাপুর রেগুলেটর সম্পূর্ণ ধসে  গেছে। এটি পুনঃস্থাপনে কীভাবে তাড়াতাড়ি অ্যাকশন (পদক্ষেপ) নেওয়া যায় তা করব। এ সময় বিজিবি মহাপরিচালক  মেজর  জেনারেল মোহাম্মদ আশরাফুজ্জামান সিদ্দিকী, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মশিউর রহমান, জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান, পুলিশ সুপার মোহাম্মদ আসাদুজ্জামান, সেনাবাহিনীর ১৬ ফিল্ড আর্টিলারির লেফটেন্যান্ট কর্নেল আশরাফ উদ্দিন, সিভিল সার্জন ডা. মাসুম ইফতেখারসহ স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও বিজিবি সদর দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

সর্বশেষ খবর