মঙ্গলবার, ১০ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

কানাডায় পাচার অর্থ ফেরতে সহযোগিতা চাই

নিজস্ব প্রতিবেদক

কানাডায় পাচার অর্থ ফেরতে সহযোগিতা চাই

বাংলাদেশ থেকে কানাডায় পাচার হওয়া অর্থ ফেরত আনার বিষয়ে সহযোগিতা চেয়েছে বাংলাদেশ। গতকাল সচিবালয়ে স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) মো. জাহাঙ্গীর আলম চৌধুরীর সঙ্গে বাংলাদেশে নিযুক্ত কানাডার হাইকমিশনার লিলি নিকোলস সাক্ষাৎ করতে এলে এ সহযোগিতা চান উপদেষ্টা।

উপদেষ্টা হাইকমিশনারের দৃষ্টি আকর্ষণ করে বলেন, বাংলাদেশের অনেক বড় বড় অপরাধী বিপুল পরিমাণ অর্থ কানাডায় পাচার করে সেখানে আশ্রয় নিয়েছে। হাইকমিশনার এ বিষয়ে পূর্ণ সহযোগিতার আশ্বাস দিয়ে জানান, অর্থ ফেরত আনার বিষয়টি চ্যালেঞ্জিং ও সময়সাপেক্ষ কিন্তু অসম্ভব নয়। এক্ষেত্রে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে সুনির্দিষ্ট তথ্য-প্রমাণসহ আনুষ্ঠানিক প্রস্তাব ও চিঠি প্রেরণের অনুরোধ করেন কানাডার হাইকমিশনার।

পুলিশ সংস্কারে প্রাথমিক কমিটি শিগগিরই গঠন হবে : পুলিশ বাহিনীর সংস্কারে শিগগিরই কমিটি গঠন করা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) মো. জাহাঙ্গীর আলম চৌধুরী।

গতকাল সচিবালয়ে তার দপ্তরে বাংলাদেশে নিযুক্ত ইউএনডিপির আবাসিক প্রতিনিধি স্টিফেন লিলালের নেতৃত্বে আট সদস্যের প্রতিনিধি দলের সাক্ষাৎকালে তিনি এ কথা জানান। সাক্ষাৎকালে দুই পক্ষের মধ্যে পুলিশের সংস্কার ও বন্যা পুনর্বাসনসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।

যেভাবেই হোক ঘুষ খাওয়া বন্ধ করতে হবে : স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) মো. জাহাঙ্গীর আলম চৌধুরী বলেছেন, যেভাবেই হোক ঘুষ খাওয়া বন্ধ করতে হবে। এর কোনো বিকল্প নেই। গতকাল পুরান ঢাকার বকশীবাজারে কারা অধিদপ্তরে কর্মকর্তাদের সঙ্গে এক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন। স্বরাষ্ট্র উপদেষ্টা বলেন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন শুধু কোটার জন্য হয়নি। এর পেছনে মূল কারণ হিসেবে কাজ করেছে ঘুষ, দুর্নীতি ও দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি। তাই ঘুষ খাওয়া চলবে না। যেভাবেই হোক ঘুষ খাওয়া বন্ধ করতে হবে।

সর্বশেষ খবর