Bangladesh Pratidin

প্রকাশ : শুক্রবার, ১৩ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা প্রিন্ট ভার্সন আপলোড : ১২ এপ্রিল, ২০১৮ ২২:৪৮
রেসিপি
বৈশাখী রসনা
রেজওয়ানা হক, রন্ধন শিল্পী
বৈশাখী রসনা

রন্ধন তারকা রেজওয়ানা হক। রন্ধন খ্যাতিতে পেয়েছেন সেরা রাঁধুনি রানার-আপ পুরস্কার। পয়লা বৈশাখের আয়োজনে স্পেশাল রেসিপি প্রদান করেছেন তিনি।

 

রূপচান্দা ভুনা

উপকরণ

রূপচাঁদা মাছ ৬ পিস, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১/২ চা চামচ, ধনিয়া-জিরা বাটা ১ চা চামচ, পিয়াজ কুচি ২ চা চামচ, টমেটো সস ১ টে. চামচ, কাঁচামরিচ ৩-৪টি, লেবুপাতা কুচি ৪টি, সয়া সস ১ টে. চামচ, পোস্তদানা বাটা ১ চা চামচ, কাজু বাদাম বাটা ১ চা চামচ, কিশমিশ বাটা ১ চা চামচ, লবণ স্বাদমতন, সয়াবিন তেল ২ টে. চামচ।

প্রণালি

প্রথমে মাছ ধুয়ে লবণ এবং সয়া সস দিয়ে মেখে ১৫ মিনিট ম্যারিনেট করে রাখুন। এবার প্যানে তেল গরম করে বাদামি করে মাছ ভেজে তুলে নিন। ফ্রাইপ্যানে পিয়াজ কুচি হাল্কা বাদামি করে ভেজে তুলে এতে সব মশলা দিয়ে সামান্য পানি দিয়ে কষিয়ে নিন। কষানো হলে আবার এতে প্রয়োজনমতো পানি দিয়ে ভাজা মাছ ও লেবুর পাতা দিয়ে ঢেকে ৫ মিনিট রাখুন। এবার মাখা মাখা হয়ে এলে নামিয়ে পরিবেশন করুন।

 

বিফ কিমা ভর্তা

উপকরণ

বিফ কিমা ২ কাপ, আদা কুচি ১ টে. চামচ, রসুন বাটা ১ চা চামচ, শুকনা মরিচ ৩টি, সয়া সস ১ টে. চামচ, ধনে পাতা কুচি ১ টে. চামচ, টমেটো কুচি ২ টে. চামচ, পিয়াজ কুচি ২ টে. চামচ, সরিষা বাটা ১ চা চামচ, সরিষার তেল ২ টে. চামচ, লবণ প্রয়োজনমতো।

প্রণালি

প্রথমে বিফ কিমা ভালো করে ধুয়ে সয়া সস, আদা কুচি, সরিষা বাটা এবং রসুন বাটা মেখে ১৫ মিনিট রেখে দিন। এরপর প্যানে অল্প তেল দিয়ে মেরিনেট করা বিফ দিয়ে হাল্কা আঁচে সেদ্ধ করুন। সেদ্ধ হয়ে এলে নামিয়ে নিন। এবার কড়াইয়ে তেল গরম করে এতে সেদ্ধ মাংস পিয়াজ ও টমেটো কুচি, শুকনা মরিচ কুচি দিয়ে মেখে ধনেপাতা কুচি দিয়ে মনমতো সাজিয়ে পরিবেশন করুন।

 

দিললোভা ইলশিয়া

উপকরণ

আস্ত ইলিশ ৬০০ গ্রাম, আদা-রসুন বাটা ২ চা চামচ, লেবুর রস ১ টে. চামচ, পিয়াজ (রিং করে কাটা) আধা কাপ, আস্ত কাঁচামরিচ ৪টা, জিরা গুঁড়া আধা চা চামচ, টক দই ১ কাপ, সরিষার তেল ১ কাপ, ধনেপাতা ১ টে. চামচ, কর্নফ্লাওয়ার আধা কাপ, এলাচ গুঁড়া আধা চা চামচ, লবণ স্বাদমতো, টালা জিরা আধা চা চামচ, চিনি ১ চা চামচ।

প্রণালি

প্রথমে মাছের আঁশ ছাড়িয়ে পেট কেটে ভালোভাবে পরিষ্কার করে নিন। এবার লেবুর রস, লবণ, আদা-রসুন বাটা, কর্নফ্লাওয়ার মেখে ৩০ মিনিট রেখে দিন। একটি বড় ফ্রাইপ্যানে সরিষার তেল গরম করে হাল্কা আঁচে মাখানো মাছ ফ্রাই করুন। দুই পাশ ভালো করে উল্টিয়ে ভেজে তুলে নিন। টক দই, এলাচ গুঁড়া, চিনি ও জিরা গুঁড়া দিয়ে ফেটে নিয়ে ভাজা মাছও সালাদ দিয়ে পরিবেশন করুন দিললোভা ইলশিয়া।

 

বেগুন ভর্তা

উপকরণ

আস্ত ইলিশ ৬০০ গ্রাম, আদা-রসুন বাটা ২ চা চামচ, লেবুর রস ১ টে. চামচ, পিয়াজ (রিং করে কাটা) আধা কাপ, আস্ত কাঁচামরিচ ৪টা, জিরা গুঁড়া আধা চা চামচ, টক দই ১ কাপ, সরিষার তেল ১ কাপ।

প্রণালি

প্রথমে একটি রসুন কোয়া আর একটি কাঁচামরিচ দিয়ে বেগুনের গায়ে সরিষার তেল মেখে নিন। এবার এটি চুলায় দিয়ে হাল্কা আঁচে পুড়িয়ে ঠাণ্ডা করে খোসা ছাড়িয়ে নিন। এবার পোড়ানো বেগুনে টমেটো কুচি, মরিচ কুচি, লবণ ও তেল দিয়ে ভালো করে মেখে ধনে পাতা কুচি ও টালা জিরা ছড়িয়ে পরিবেশন করুন।

 

চিংড়ি গ্রিনি ভর্তা

উপকরণ

চিংড়ি ২ কাপ, ধনেপাতা কুঁচি ১ টে. চামচ, সেদ্ধ মটরশুটি বাটা ১/২ কাপ, কাঁচামরিচ বাটা ১ চা চামচ, পিয়াজ কুচি ২ টে. চামচ, সাদা সরিষা বাটা ১/২ চা চামচ, রসুন বাটা ১/২ চা চামচ, সরিষার তেল ১ টে. চামচ।

প্রণালি

প্রথমে চিংড়ি ধুয়ে লবণ দিয়ে সেদ্ধ করে নিন। চিংড়ি ব্লেন্ড করে প্যানে গরম তেলে পিয়াজ কুচি দিয়ে হাল্কা ভেজে নিতে হবে। এবার  ভাজা চিংড়ি নামিয়ে এতে মটরশুটি বাটা, ধনেপাতা কুচি, কাঁচামরিচ বাটা, পিয়াজ কুচি, সাদা সরিষা বাটা ও রসুন বাটা দিয়ে সরিষার তেল দিয়ে ভালো করে মেখে পরিবেশন করুন চিংড়ি গ্রিনি ভর্তা।

এই পাতার আরো খবর
সর্বাধিক পঠিত
up-arrow