Bangladesh Pratidin

প্রকাশ : শুক্রবার, ১১ মে, ২০১৮ ০০:০০ টা প্রিন্ট ভার্সন আপলোড : ১০ মে, ২০১৮ ২১:৫০
চুলচর্চায় আমলকী
ড্রাই স্ক্যাল্প, আগা ফাটা, ঝরে যাওয়া, ফ্রিজি চুল আরও কত সমস্যা! সমাধান দেবে আমলকীর প্যাক...
সাইফ ইমন

চুলের সমস্যায় ভোগেননি এমন কেউ হয়তো নেই। রাস্তার ধুলোবালি আর সানবার্নের কারণে চুল হারায় উজ্জ্বলতা। দেখা দেয় খুশকি, চুল পাতলা হয়ে যাওয়াসহ অসংখ্য সব সমস্যা। কিন্তু চিন্তা নেই, প্রাকৃতিক বহুগুণে গুণান্নিত আমলকীতেই মিলবে সমাধান। এমনটাই মানছেন বিশ্বসেরা সব হেয়ার এক্সপার্টরা। বিশেষজ্ঞদের মতে, আমলকীতে আছে প্রচুর ভিটামিন সি যা চুলের খুশকি, ড্রাই স্ক্যাল্প, হেয়ার গ্রোথ ছাড়াও অকালপক্বতাও নিয়ন্ত্রণ করে। ফলে চুল হয় আরও স্বাস্থ্যোজ্জ্বল আর প্রাণবন্ত।

 

চুলের গ্রোথ বাড়াতে

২টা আমলকী ভালো করে পেস্ট করে নিন। সঙ্গে ২টা ডিম দিয়ে মিশিয়ে ঘন পেস্টটা মাস্কের মতো চুলে লাগান। চাইলে বাজারের পাউডার আমলকীও ব্যবহার করতে পারেন। ঘণ্টাখানেক বাদে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটা খুব ভালো একটা প্যাক। প্যাকটির ডিমে থাকা প্রোটিন চুলের গভীর থেকে পুষ্টি জোগায় এবং আমলকী চুলকে কন্ডিশনিং করে চুল বেড়ে উঠতে সাহায্য করে। যাদের ফ্রিজি চুলের সমস্যা রয়েছে তাদের জন্য এটি বেস্ট প্যাক।

 

চুলের অকালপক্বতার সমস্যা

অনেকের চুল অকালেই পাকে। এ সমস্যার সমাধানে একটি আমলকী ভালো করে ব্লেন্ড করে সঙ্গে ২ চা চামচ আমন্ড তেল দিয়ে প্যাক বানিয়ে নিন। রাতে ঘুমানোর আগে প্যাকটি স্ক্যাল্পে লাগিয়ে সার্কুলেশন মোশনে ম্যাসাজ করুন। ঘুম ভালো হবে। পরদিন সকালে শ্যাম্পু করে ফেলুন। সপ্তাহে দুই দিন প্যাকটি ব্যবহার করতে পারেন। এর অ্যান্টি-অক্সিডেন্ট চুলের অকালপক্বতা রোধে বেশ সহায়ক ভূমিকা পালন করে।

 

চুল পড়া কমাতে

অকালে চুল ঝরে যাওয়া রোধে আমলকী এবং মেথির প্যাক সবচেয়ে কার্যকরী সমাধান। আমলকী এবং কারিপাতা আপনার চুল পড়া কমাতে তো সাহায্য করবে সঙ্গে চুলের গ্রোথ বাড়াবে। দই এবং মেথি চুলকে কন্ডিশন করে চুলকে করে তুলবে সিল্কি। এক কাপ দই, ২ চা চামচ মেথি, ২টা আমলকী এবং কয়েকটি কারিপাতা একসঙ্গে ভিজিয়ে রাখুন। সারা রাত ভিজিয়ে রেখে সকালে সবগুলো উপকরণ ভালো করে পেস্ট করে মাথার স্ক্যাল্পসহ পুরো চুলে লাগান। ৩০ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে চুল ভালো করে ধুয়ে ফেলুন। চুল ধোয়ার জন্য অবশ্যই মাইল্ড শ্যাম্পু ব্যবহার করবেন। সপ্তাহে একদিন ব্যবহারে কাজ হবে। এটা চুল পড়া রোধের পাশাপাশি খুশকি দূর করবে এবং চুলকে করবে আরও উজ্জ্বল ও মসৃণ।

 

চুলের খুশকি তাড়াতে

খুশকি তাড়াতে আমলকীর পেস্টের ব্যবহার সেই আদিকালের। একটি আমলকী থেঁতোর সঙ্গে ২ চা চামচ লেবুর রস ও ৩ থেকে ৪ চা চামচ অ্যালোভেরা জেল দিয়ে প্যাক বানিয়ে নিন। প্যাকটি স্ক্যাল্পসমেত চুলে লাগান। আধঘণ্টা রেখে ধুয়ে ফেলুন। ধোয়ার সময় মাইলড শ্যাম্পু ব্যবহার করতে ভুলবেন না। প্রতি সপ্তাহে অন্তত একদিন ব্যবহারে খুশকি থেকে মুক্তি পাবেন। এখন চুলের হাজার সমস্যা হোক কিন্তু সমাধান কিন্তু একটাই।

এই পাতার আরো খবর
সর্বাধিক পঠিত
up-arrow