Bangladesh Pratidin

প্রকাশ : শুক্রবার, ১১ মে, ২০১৮ ০০:০০ টা প্রিন্ট ভার্সন আপলোড : ১০ মে, ২০১৮ ২১:৫৬
রূপ রহস্য
রূপচর্চায় নারিকেল মালাই
নূরজাহান জেবিন
রূপচর্চায় নারিকেল মালাই
♦ মডেল : মিমি ♦ ছবি : ফ্রাইডে

নারিকেল শুধু চুলের যত্নেই নয়, রূপের যত্নেও সমানভাবে কার্যকরী। নারিকেলের মালাইয়ে রয়েছে ভিটামিন বি৬, ভিটামিন সি, ভিটামিন বি৩, ক্যালসিয়াম, আয়রন, সোডিয়াম, ফসফরাস ও ম্যাগনেসিয়ামসহ বিভিন্ন পুষ্টিগুণ চুলের পাশাপাশি ত্বকের উজ্জ্বলতা এবং তারুণ্য ধরে রাখতে   সাহায্য করে। শুধু তাই নয়, ত্বকের দাগ দূর করতেও নারিকেলের মালাই সেরা। গ্রীষ্মের এই ক্ষরতাপে রূপচর্চার অন্যতম পাথেয় হতে পারে নারিকেলের মালাই। তৈলাক্ত ত্বক হলে এটি ব্যবহার না করাই ভালো। তবে শুষ্ক ত্বকসহ সব ধরনের ত্বকে উপকারী। তবে চোখ বন্ধ করে ব্যবহার করতে পারেন নারিকেলের মালাইয়ের ফেস মাস্ক।

 

নারিকেলের মালাই এবং টক দই

মুখশ্রীকে ন্যাচারাল এক্সফোলিয়েট আজই ব্যবহার করতে পারেন নারিকেলের মালাই এবং প্রতিদিন নারিকেলের পানি দিয়ে মুখ ধুলে ত্বক হয়ে উঠবে কোমল ও মসৃণ। একটি নারিকেলের পাতলা শাঁস ভালো করে পেস্ট করে নিন। তাতে ২ চা চামচ টক দই মিশিয়ে সেই মাস্কটি ৫ মিনিট ফ্রিজে রেখে দিন। এবার মাস্কটি মুখে ও গলায় ভালো করে লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করুন। ৩০ মিনিট পর কটন বল দিয়ে ভালো করে মুখ পরিষ্কার করে নিন। তারপর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। বয়সের ছাপ দূরের পাশাপাশি আপনার ত্বককে কুঁচকে যাওয়া থেকে রেহাই করবে এবং ব্রণের জেদি দাগও দূর করবে মাত্র কয়েক সপ্তাহ ব্যবহারে।

 

কখন এবং কতবার?

♦ দিন শেষে ঘরে ফিরে ক্লিনজারের বদলে এটি দিয়ে মুখ পরিষ্কার করতে পারেন।

♦ মেকআপ রিমুভার হিসেবেও এটা ব্যবহার করতে পারেন।

♦ চাইলে সাধারণ ফেস প্যাক হিসেবে নারিকেলের মালাই ব্যবহার করতে পারেন সপ্তাহে অন্তত দুবার। কয়েক মাস বাদে নিজেই পরিবর্তনটা টের পাবেন।

এই পাতার আরো খবর
সর্বাধিক পঠিত
up-arrow