Bangladesh Pratidin

প্রকাশ : শুক্রবার, ১১ মে, ২০১৮ ০০:০০ টা প্রিন্ট ভার্সন আপলোড : ১০ মে, ২০১৮ ২২:১৫
মজাদার সাহরি ইফতার
সাহরি ইফতারের রেসিপি
মজাদার সাহরি ইফতার

রমজান মানেই সিয়াম সাধনা। সাহরি ইফতারে মুখরোচক সব খাবারের আয়োজন। রমজান এলেই নামি-দামি রেস্তোরাঁগুলো তৈরি করে জিভে পানি আনা খাবার। গৃহিণীরা টিভির রিমোর্ট নিয়ে বসে যান মজাদার রান্নার অনুষ্ঠানের মজমায়। আর সাহরি এবং ইফতারে বাঙালির টেবিলে তৈরি করেন সুস্বাদু সব খাবার। আর বাসা-বাড়ি, পাড়া-মহল্লায় ছড়িয়ে পড়ে রমজানের এই শুভ্রতার আমেজ। আসন্ন রমজান উপলক্ষে থাকছে মজাদার সাহরি ইফতারের রেসিপি...

 

 

রন্ধন তারকা কেকা ফেরদৌসী। রান্নার খ্যাতিতে দেশের গণ্ডি পেরিয়ে যার সুনাম ছড়িয়েছে বিদেশেও। ফ্রাইডের জন্য তিনি নিয়মিত রেসিপি প্রদান করছেন।

 

 

শুঁটকির পাতুরি

উপকরণ

চ্যাপা শুঁটকি ২০০ গ্রাম, লাউশাক ৬টি, সরিষার তেল ৪ টেবিল চামচ, পিয়াজ কুচি আধা কাপ, আদা-রসুন বাটা ১ টেবিল চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, লবণ ১ চা চামচ, রসুন (বড়) ১টি।

প্রণালি

প্রথমে চুলায় একটি কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে পিয়াজ কুচি সামান্য ভেজে চ্যাপা শুঁটকি, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, আদা, রসুুন বাটা দিয়ে নাড়াচাড়া করে রসুনের কোয়া দিয়ে ভাজা ভাজা করে নামিয়ে নিন। এবার লাউশাকের মধ্যে রান্না করা চ্যাপা শুঁটকি দিয়ে লাউশাক পেঁচিয়ে নিন। চুলায় আরেকটি কড়াইয়ে সামান্য তেল দিন, তেল গরম হলে প্যাঁচানো চ্যাপা শুঁটকি ও লাউপাতাগুলো এপিঠওপিঠ ভেজে তুলে নিন। তৈরি হয়ে যাবে শুঁটকির পাতুরি। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

 

কলিজার কাবাব

উপকরণ

কলিজা ৫০০ গ্রাম, সয়াবিন তেল ২ টেবিল চামচ, সরিষার তেল ২ টেবিল চামচ, শুকনা মরিচ গুঁড়া ১ চা চামচ, ভাজা শুকনা মরিচ গুঁড়া ১ চা চামচ, ঘি ১ চা চামচ, লবণ ১ চা চামচ, তন্দুরি মসলা ১ চা চামচ, কাবাব মসলা ১ চা চামচ, বেসন ৪ চা চামচ, আদা, রসুন, পিয়াজ বাটা আধা কাপ।

প্রণালি

প্রথমে একটি বাটিতে কলিজা, সয়াবিন তেল, সরিষার তেল, শুকনা মরিচ গুঁড়া, ভাজা শুকনা মরিচ গুঁড়া, ঘি, লবণ, তন্দুরি মসলা, কাবাব মসলা, বেসন, আদা, রসুন, পিয়াজ বাটা দিয়ে ভালো করে মেখে ১৫ মিনিট রেখে দিন। এবার চুলায় একটি গ্রিলের তাওয়া দিন, তাওয়া গরম হলে তেল ও ঘি ব্রাশ করে মেখে রাখা কলিজা দিয়ে ভালো করে গ্রিল করে তুলে নিন। তৈরি হয়ে যাবে কলিজার কাবাব।

 

আম দিয়ে মুরগি

উপকরণ

মুরগির মাংস স্লাইস করে কাটা ৫০০ গ্রাম, আম স্লাইস করে কাটা ১টি, আদা কুচি ১ টেবিল চামচ, কর্ন ফ্লাওয়ার ২ টেবিল চামচ, লবণ ১ চা চামচ, সয়াসস ১ চা চামচ, কাঁচা মরিচ কুচি ১ টেবিল চামচ, সয়াবিন ১ কাপ।

প্রণালি

প্রথমে একটি বাটিতে মুরগির মাংস, কর্ন ফ্লাওয়ার ও সামান্য পানি দিয়ে ভালো করে মেখে রেখে দিন। এবার চুলায় একটি কড়াই দিন, কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে মাখানো মুরগির মাংস বাদামি করে ভেজে একটি বাটিতে তুলে রাখুন। এবার আরেকটি কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে আদা কুচি, কাঁচা মরিচ কুচি, সয়াসস দিয়ে একটু কষিয়ে ভেজে রাখা মুরগির মাংস লবণ ও আম দিয়ে নাড়াচাড়া করে ৫ মিনিট রান্না করুন। ৫ মিনিট পর নামিয়ে নিলেই তৈরি হয়ে যাবে আম দিয়ে মুরগি।

 

ছানার কাটলেট

উপকরণ

ছানা ২৫০ গ্রাম, সে আলু (চটকানো) ১ কাপ, কাঁচা মরিচ কুচি ৫টি, পিয়াজ কুচি ২ টেবিল চামচ, লবণ ১ চা চামচ, কর্নফ্লাওয়ার ৪ চা চামচ, ডিম ১ টি, বিস্কুটের গুঁড়া ১ কাপ, তেল ১ কাপ।

প্রণালি

প্রথমে একটি বাটিতে ছানা, সে"আলু, কাঁচা মরিচ কুচি, লবণ, কর্নফ্লাওয়ার, ডিম ও বিস্কুটের গুঁড়া দিয়ে ভালো করে মেখে নিন। এবার চুলায় একটি কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে মাখানো ছানা দিয়ে কাটলেট আকারে তৈরি করে ডুবো তেলে এপিঠওপিঠ বাদামি করে ভেজে তুলে নিন। তৈরি হয়ে যাবে ছানার কাটলেট। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

 

ক্লাব স্যান্ডুইচ

উপকরণ

মুরগির বুকের মাংস ২ পিস, পাউরুটি ৬ পিস, ডিম ২টি, পিয়াজ কুচি ২ টেবিল চামচ, কাঁচা মরিচ কুচি ১ চা চামচ, লবণ আধা চা চামচ, মায়োনিজ ৩ টেবিল চামচ।

প্রণালি

প্রথমে চুলায় একটি গ্রিলের তাওয়াতে পাউরুটির টুকরো এপিঠওপিঠ ভালো করে সেঁকে নিন। একটি বাটিতে পিয়াজ কুচি, কাঁচা মরিচ কুচি, লবণ ও ডিম ফেটিয়ে নিন। চুলায় কড়াই দিন, কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে ফেটানো ডিম মামলেট করে নিন। আর একটি বাটিতে মুরগির মাংস লবণ দিয়ে মাখিয়ে নিন। চুলায় গ্রিলের তাওয়ায় তেল দিন, তেল গরম হলে মুরগির মাংসগুলো এপিঠওপিঠ ভালো করে গ্রিল করে ছুরি দিয়ে স্লাইস করে নিন। এবার পাউরুটির টুকরোতে মায়োনিজ মাখিয়ে ডিম মামলেট এবং উপরে পিস পাউরুটি দিন। এবার গ্রিল করা চিকেন, শসা, টমেটো দিয়ে উপরে রুটি দিয়ে টুথপিক দিয়ে ভালো করে আটকে ছুরি দিয়ে মাঝখান থেকে কেটে নিন। তৈরি হয়ে যাবে ক্লাব স্যান্ডউইচ।

 

শোল মাছের কালিয়া

উপকরণ

শোল মাছের টুকরো ৬ পিস, পিয়াজ কুচি আধা কাপ, মরিচ গুঁড়া আধা চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, জিরা গুঁড়া আধা চা চামচ, লবণ ১ চা চামচ, পিয়াজ বাটা ১ চা চামচ, আদা-রসুন বাটা ১ চা চামচ, কাঁচা মরিচ ফালি ১০টি, ধনেপাতা কুচি ২ চা চামচ, তেজপাতা ২টি, আস্ত শুকনা মরিচ ২টি, সরিষার তেল আধা কাপ।

প্রণালি

প্রথমে একটি প্লেটে শোল মাছের টুকরোগুলো হলুদ, মরিচ ও লবণ দিয়ে মাখিয়ে নিন। এবার চুলায় একটি কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে মাখানো মাছ ভালো করে ভেজে একটি প্লেটে তুলে নিন। এবার চুলায় আরেকটি কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে পিয়াজ কুচি সামান্য ভেজে মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, জিরা গুঁড়া, লবণ, পিয়াজ বাটা, আদা, রসুন বাটা, টমেটো পিউরি ও সামান্য পানি দিয়ে মসলা কষিয়ে নিন। মসলা কষানো হয়ে গেলে কাঁচা মরিচ ফালি, ধনেপাতা কুচি, ভাজা শোল মাছ দিয়ে নাড়াচাড়া করে ১০ মিনিট রান্না করুন। এবার মাছ ভাজার বাকি তেলে তেজপাতা, শুকনা মরিচ একটু ভেজে রান্না করা মাছের মধ্যে দিন। ভালো করে বলক আসলে চুলা থেকে নামিয়ে নিন। তৈরি হয়ে যাবে শোল মাছের কালিয়া।

 

সাদা জিরা ভাত

উপকরণ

বাসমতি চাল ৫০০ গ্রাম, জিরা ২ চা চামচ, তেজপাতা ৪টি, লবঙ্গ ৪ টেবিল চামচ, এলাচ ৪টা, দারুচিনি ৪টা, আদা কুচি ১ চা চামচ,  লবণ ও তেল প্রয়োজন মতো, হলুদ গুঁড়া সামান্য।

প্রণালি

প্রথমে চাল ধুয়ে রাখুন। একটি কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে গরম মসলা ও তেজপাতা দিন। বাদামি রং হলে জিরা, আদা কুচি দিয়ে ভাজুন। ভাজা ভাজা হয়ে গেলে চাল দিন। এবার নাড়াচাড়া করুন। চাল ভাজা হলে প্রয়োজন মতো লবণ ও পানি দিয়ে ঢেকে দিয়ে দিন। কিছুক্ষণ রেখে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

 

 

মুগ ডালে লাউশাক

উপকরণ

মুগ ডাল ২৫০ গ্রাম, লাউশাক ২৫০ গ্রাম, সরিষার তেল ৩ টেবিল চামচ, জিরা গুঁড়া ১/২ চা চামচ, শুকনা মরিচ ২টি, কালিজিরা ১/২ চা চামচ, তেজপাতা ১টি, হলুদ গুঁড়া ১/২ চা চামচ, কাঁচা মরিচ ফালি ৩টি, চিনি ১/২ চা চামচ, পানি ২ কাপ।

প্রণালি

প্রথমে চুলায় একটি তাওয়া দিন, তাওয়ায় তেল দিন, তেল গরম হলে শুকনা মরিচ, পাঁচ ফোড়ন, কালিজিরা, জিরা গুঁড়া, লাউশাক, হলুদ গুঁড়া, মুগ ডাল, কাঁচা মরিচ ফালি, চিনি, পানি দিয়ে নাড়াচাড়া করে ১০ মিনিট রান্না করতে হবে। মাখা মাখা হলে নামিয়ে নিতে হবে। তৈরি হয়ে গেল মুগ ডালে লাউশাক। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

 

খাসির মাংসের কাঠি কাবাব

উপকরণ

খাসির মাংস কিমা ৫০০ গ্রাম, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, কাবাব মসলা গুঁড়া ১ চা চামচ, লবণ আধা চা চামচ, তেল ২ টেবিল চামচ, কাঠি ৮টি

প্রণালি

প্রথমে একটি বাটিতে খাসির কিমা, কর্নফ্লাওয়ার, গোল মরিচ গুঁড়া, কাবাব মসলা গুঁড়া ভালো করে মাখিয়ে মাংসের কাবাব মুঠি করে অল্প তেলে এপিঠওপিঠ বাদামি করে ভেজে তুলে কাঠিতে গাঁথতে হবে। তৈরি হয়ে যাবে খাসির মাংসের কাঠি কাবাব। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

এই পাতার আরো খবর
সর্বাধিক পঠিত
up-arrow