Bangladesh Pratidin

প্রকাশ : শুক্রবার, ৮ জুন, ২০১৮ ০০:০০ টা প্রিন্ট ভার্সন আপলোড : ৭ জুন, ২০১৮ ২২:০২
রাঙা মেহেদি উৎসব
উম্মে হানি
রাঙা মেহেদি উৎসব
♦ মডেল : মিমি ♦ মেহেদি ডিজাইন : নাহিদ তাবাস্সুম ♦ ছবি : নেওয়াজ রাহুল

মেহেদির নকশা কেমন হবে বা ঈদে হাতে কতটুকু মেহেদি লাগানো হবে তা কিন্তু অনেকটাই নির্ভর করে পোশাকের নকশার ওপর।

 

মেহেদি ঈদ উৎসবের অবিচ্ছেদ্য একটি অংশ। চাঁদরাত মানেই মেহেদি রাত। আনন্দ আর আড্ডার ছলে হাত রাঙানো হয় মেহেদির রঙে। বেশ কিছু কাল আগেও মেহেদি গাছ থেকে পাতা ছিঁড়ে তা বেটে ব্যবহার করা হতো। সবই ঠিক আছে, তবে সেই মেহেদি এখন পাওয়া যাচ্ছে টিউবে।

 

যুগে যুগে এই একটি জিনিসের দেওয়ার ধরন ও নকশায় পরিবর্তন এসেছে। কিন্তু আবেদন বদলায়নি এতটুকুও। মেহেদির ঐতিহ্য সম্পর্কে আকাঙ্ক্ষা’স গ্ল্যামারস ওয়ার্ল্ডের বিউটি এক্সপার্ট জুলিয়া আজাদ বলেন, ‘বাঙালি ঈদ উৎসবের এক চিরায়ত ঐতিহ্য মেহেদি। আজকাল মেহেদি পরা উৎসবে পরিণত হয়েছে। দেশি-বিদেশি নানা নকশা আর ডিজাইন থাকে মেহেদি উৎসবে প্রধান আকর্ষণ। শিশু, কিশোর, তরুণী ও মহিলা সবাই অংশ নেন মেহেদি উৎসবে।’

 

ঈদ পোশাকে যেমন ট্রেন্ড বদলায় তেমনি মেহেদির নকশাতেও আসে পরিবর্তন। খুব দ্রুত তা না পাল্টালেও মেহেদির নকশা কেমন হবে তা  অনেকটাই নির্ভর করে পোশাকের নকশার ওপর। জামার হাতা ছোট হলে কব্জির নিচ পর্যন্ত নকশা নেমে যেতে পারে। কিন্তু ফুলহাতা বা থ্রি-কোয়ার্টার হলে শুধু হাতের তালুতে মেহেদির নকশা ভালো দেখাবে।

উৎসবে মেহেদি নকশায় একটু ভরাট, দীর্ঘ কারুকার্যময় জটিল ডিজাইনই সবার পছন্দ। আর বর্তমানে তো মেহেদির সঙ্গে গ্লিটার-স্টোনের ব্যবহার দিয়েছে ভিন্ন মাত্রা। ক্যালিগ্রাফিক, ফুলেল, চরকা, পানপাতা, কলকা, ময়ূর, জ্যামিতিক মোটিফ বরাবরের মতো জনপ্রিয়। সেক্ষেত্রে মেহেদির সঙ্গে নখে কেমন নেইলপলিশ ব্যবহার করবেন, সেটাও গুরুত্বপূর্ণ। সাদা নেইলপলিশ বেশ ভালো মানায় গাঢ় লাল মেহেদির সঙ্গে। হাতের আকৃতি ও গঠন অনুযায়ী ডিজাইন বেছে নিন।

ফ্যাশনের গতিবিধি এবং চলতি ট্রেন্ড বুঝে প্রত্যেকেরই নিজস্ব একটি স্টাইল বা পছন্দ থাকে। ঈদে ঐতিহ্যবাহী পোশাক অর্থাৎ শাড়ি, আনারকলি ও কামিজের সঙ্গে চাইলে ঐতিহ্যবাহী নকশার মেহেদিও পরতে পারেন। আর সব ধরনের পোশাকের সঙ্গে মানিয়ে যায় এমন কিছু চাইলে অর্নামেন্টাল নকশাই যথার্থ। পাশ্চাত্য ঘরানার যে কোনো পোশাকের সঙ্গেও এ ধরনের নকশা দেখতে খারাপ লাগবে না।

এই পাতার আরো খবর
সর্বাধিক পঠিত
up-arrow