৮ জানুয়ারি, ২০১৯ ০৯:৩০

‌‘মাত্র দুটি কাজ করলেই প্রতিরোধ হবে ক্যান্সার!’ খবরটি সঠিক নয়

অনলাইন ডেস্ক

‌‘মাত্র দুটি কাজ করলেই প্রতিরোধ হবে ক্যান্সার!’ খবরটি সঠিক নয়

`মাত্র দুটি কাজ মানে সুগার বা চিনি খাওয়া ছেড়ে দিলে আর এক গ্লাস গরম পানিতে লেবু চিপে মিশিয়ে নিয়ে টানা তিন মাস সকালে খাবার আগে খালি পেটে পান করলে এড়ানো যাবে মরণব্যাধি ক্যান্সার' এই খবরটির কোনো সত্যতা পাওয়া যায়নি। এএফপির ফ্যাক্ট চেকের বরাতে জানা যায় এই খবরটি ভিত্তিহীন।

নানা মাধ্যমে ছড়িয়ে পড়া এই খবরের কোনো সঠিক সূত্রও পাওয়া যায়নি। এমনকি যে চিকিৎসক ও চিকিৎসা প্রতিষ্ঠানের নাম দিয়ে খবরটি ছড়ানো হয়েছিল তাদেরও কোনো হদিস মেলেনি। 

আগে প্রকাশিত খবরে বলা হয়েছিল, ‘‘ওশ স্টেট মেডিকেল ইউনিভার্সিটি, মস্কো, রাশিয়ার ক্যান্সার বিশেষজ্ঞ ডা. গুপ্তপ্রসাদ রেড্ডি (বি ভি) বলেছেন, ক্যান্সার কোনো মরণব্যাধি নয়, কিন্তু মানুষ এই রোগে মারা যায় শুধুমাত্র উদাসীনতার কারণে।

তার মতে, মাত্র দুটি উপায় অনুসরণ করলেই উধাও হবে ক্যান্সার। উপায়গুলো হচ্ছে:-

১. প্রথমেই সব ধরনের সুগার বা চিনি খাওয়া ছেড়ে দিন। কেননা, শরীরে চিনি না পেলে ক্যান্সার সেলগুলো এমনিতেই বা প্রাকৃতিকভাবেই বিনাশ হয়ে যাবে।
২. এরপর এক গ্লাস গরম পানিতে একটি লেবু চিপে মিশিয়ে নিন। টানা তিন মাস সকালে খাবারের আগে খালি পেটে এই লেবু মিশ্রিত গরম পানি পান করুন। উধাও হয়ে যাবে ক্যান্সার। 

মেরিল্যান্ড কলেজ অব মেডিসিন- এর একটি গবেষণায় বলা হয়েছে, কেমোথেরাপির চেয়ে এটি হাজার গুণ ভাল।

৩. প্রতিদিন সকালে ও রাতে তিন চা চামচ অর্গানিক নারিকেল তেল খান, ক্যান্সার সেরে যাবে।

চিনি পরিহারের পর নিচের দুটি থেরাপির যেকোনো একটি গ্রহণ গ্রহণ করুন। ক্যান্সার আপনাকে ঘায়েল করতে পারবে না। তবে অবহেলা বা উদাসীনতার কোনো অজুহাত নেই।

উল্লেখ্য, ক্যান্সার সম্পর্কে মানুষকে সচেতন করতে ডা. গুপ্তপ্রসাদ গত পাঁচ বছর ধরে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন মাধ্যমে এই তথ্যটি প্রচার করছেন। সেই সঙ্গে তিনি সবাইকে অনুরোধ করেছেন এই তথ্যটি শেয়ার করে সবাইকে জানার সুযোগ করে দেয়ার জন্য। তিনি বলেছেন, ‘আমি আমার কাজটি করেছি। এখন আপনি শেয়ার করে আপনার কাজটি করুন এবং আশেপাশের মানুষকে ক্যান্সার থেকে রক্ষা করুন।’ সূত্র: রেডিট ’’

এই খবরের বিষয়ে কথা বলতে গিয়ে এএফপিকে একাধিক চিকিৎসক বলেছেন, 'চিনি বিহীন খাবার প্রকৃতিগতভাবে ক্যান্সার সেল ধ্বংস করে' এমন দাবি অসত্য। বৈজ্ঞানিক গবেষণায় দেখা গেছে, স্বাভাবিক ও সুস্থ সেলেরও শক্তির জন্য চিনি প্রয়োজন।

ব্যাংককের ফাইথাই হাসপাতালের ক্যন্সার বিশেষজ্ঞ ডাক্তার পুনলার্ট তানিয়াকুল ২০১৯ সালের নভেম্বর মাসে এএফপির সাথে আলাপকালে চিনি বিহীন ডায়েটের বিষয়ে সতর্ক করেছেন। তিনি বলেন, "যেহেতু মানব শরীরের জন্য চিনি (সুগার) একটি প্রয়োজনীয় উপাদান তাই খাবারের তালিকা থেকে চিনি একদম বাদ দিয়ে দেয়া মোটেও ভাল কিছু নয়। শরীরে যদি কোনো চিনি না থাকে তাহলে শরীরের কোষগুলো বাঁচতে পারবে না এবং অকেজো হয়ে যাবে।" তবে তিনি এটাও বলেছেন, "অতিরিক্ত চিনি খেলে ক্যান্সারের শঙ্কা বেড়ে যায়।"

এই ভুল বার্তার প্রেক্ষিতে জনস্বাস্থ্যের একজন অধ্যাপক এএফপি'কে বলেছেন, পানি গরম বা ঠাণ্ডা হোক তার কোনো 'রোগ সারানোর ক্ষমতা নেই'। প্যারিস স্যাকলে ইউনিভার্সিটির জনস্বাস্থ্যের অধ্যাপক ও ফরাসি গবেষণা প্রতিষ্ঠান ইনসার্ম এর সেন্টার ফর রিসার্চ ইন এপিডেমিওলোজি এন্ড পপুলেশন হেলথ এর পরিচালক ব্রুনো ফ্যালিসার্ড বলেছেন, ‘‘পানি জীবনের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু অবশ্যই রোগ সারিয়ে তোলার কোনো ক্ষমতা এটির নেই।’

এএফপি আরও জানিয়েছে, আর "ডা. গুপ্তপ্রসাদ রেড্ডি (বি ভি)" নামের কোনো চিকিৎসকের অস্তিত্বও পাওয়া যায়নি। আর "ওশ স্টেট মেডিকেল ইউনিভার্সিটি, মস্কো" নামেও কোনো প্রতিষ্ঠানের অস্তিত্ব রাশিয়ায় নেই। এই নামে ( Osh State University) কিরগিজিস্তানে একটি প্রতিষ্ঠান পাওয়া গেছে। ভাইরাল পোস্টের তথ্য অনুযায়ী রাশিয়ার মস্কোতে সেটির অবস্থান নয়।

 

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর