শনিবার, ১৭ মে, ২০১৪ ০০:০০ টা

প্রেসক্রিপশন

প্রশ্ন : আমি অবিবাহিত। বয়স ২৮। আমার মাথার চুলগুলো দিনদিন ঝরে যাচ্ছে। কিন্তু টাক মাথায় আমি বিয়ের কথা ভাবতেই পারছি না। একটি সঠিক টিপস দিন। -রফিক, চাঁদপুর সদর।

উত্তর : বর্তমানে আধুনিক বৈজ্ঞানিক চিকিৎসা কোনো পাশর্্বক্রিয়া ছাড়াই প্রায় শতভাগ চুল গজাতে সক্ষম। তাই একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে নিজেকে সুন্দর করে তুলুন।

প্রশ্ন : আমি বিবাহিত। বয়স ৪০। গত কয়েক মাস যাবত দাম্পত্যকলহ বেড়েই চলেছে। বিয়ের পর এ সমস্যা ছিল না। দ্রুত সমাধান চাই। -রূপম। মগবাজার, ঢাকা।

উত্তর : বৈজ্ঞানিক চিকিৎসায় আপনার এ সমস্যার সমাধান দিতে সক্ষম। দ্রুত একজন যৌনরোগ বিশেষজ্ঞের পরামর্শ নেবেন।

প্রশ্ন : আমি অবিবাহিত। বয়স ২২। পায়ের নখগুলো বিবর্ণ ও ভঙ্গুর হয়ে যাচ্ছে। পায়ের সৌন্দর্য হারিয়ে গেছে। - রুমি, জুরাইন, ঢাকা।

উত্তর : নখ বিবর্ণ ও ভঙ্গুর হওয়ার অনেক কারণ আছে। এ জন্য ভাবনার কোনো কারণ নেই। কারণ আপনার নখের হারানো সৌন্দর্য ফিরে পাওয়া সম্ভব। তাই একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নেবেন।

প্রশ্ন : আমি বিবাহিত। বয়স ৪০। দীর্ঘদিন যাবৎ আমি সোরিয়াসিস রোগে ভুগছি। রোগটি সারাবছর আমার দেহে থাকে। সম্পূর্ণ ভালো হচ্ছে না। আমি কি এ থেকে মুক্তি পাব না?

উত্তর : সোরিয়াসিস একটি ক্রনিক ত্বকের রোগ। এটি বেশ কষ্টকর। তবে রোগটি স্থায়ীভাবে ভালো হওয়ার ওষুধ এখনো আবিষ্কার হয়নি। চিকিৎসার মাধ্যমে রোগটি নিয়ন্ত্রণ করে সুস্থ জীবন-যাপন সম্ভব।

ডা. একেএম খায়ের

ত্বক ও যৌনরোগ বিশেষজ্ঞ, সি. কনসালটেন্ট, বিএসএমএমইউ।

ঢাকা। ফোন : ৯৩৪২২১৯

সর্বশেষ খবর