বৃহস্পতিবার, ২ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা

ভয়ও এক ধরনের রোগ

ভয়ও এক ধরনের রোগ

কেউ ভয় পায় দূরে যেতে, কেউ ভয় পায় রোগবালাই অসুখ-বিসুখের নাম শুনলে। অহেতুক ভয়ের কারণে মানুষ দূরদূরান্তে যাওয়া বন্ধ করে দেয়। কারও কারও বুক ধড়ফড় করে আবার কারও বিভিন্ন ধরনের মানসিক সমস্যা উদ্ভব হয়। একটা কথা পরিষ্কার যে, ভয় দেখা যায় না, ছোঁয়া যায় না কিন্তু রোগীটি নিজের ভিতর ভয় অনুভব করে। এটা কোনো ধরনের অভিনয় নয়, নাটক নয় বা দুষ্টুমি নয়। এটাকে গুরুত্ব দেওয়া উচিত। পুরুষ মহিলা সবারই হতে পারে তবে মহিলাদের ২-৩ গুণ বেশি হয়। ডিভোর্স ও যাদের পরিবারে মানসিক সমস্যা আছে তাদের মধ্যে বেশি হতে পারে।

লক্ষণ : অহেতুক ভয়ভীতি, বুক ধড়ফড়, অস্থির, অশান্তি লাগা। খারাপ কিছু শুনলে খুব বেশি নার্ভাস হয়ে যায়, মুখ শুকিয়ে যায়, অস্থির হয়ে পড়ে, মাথায় পানি ঢালতে হয়।

একা দূরে কোথায়ও যেতে পারে না। কেউ কেউ লাশ, দুর্ঘটনা দেখতে পারে না বলে টেলিভিশন বন্ধ রাখে।  ভয়ের কারণে ঘরে বসে থাকে। কীভাবে শুরু হয় : কবরস্থান, মৃত ব্যক্তি, দুর্ঘটনার খবর, রোগী, হাসপাতাল, রক্ত ইত্যাদির ভয়।

নিকট আত্মীয় কেউ হার্টের অসুখে মারা গেছে তার পর থেকেও ভয় শুরু হতে পারে। শিক্ষকদের বেতের অথবা মারের ভয়, অফিসে বসের ভয়, পোকামাকড়ের ভয়, বিমানে উঠতে ভয় ও পরীক্ষার আগে ভয়।

কারণ : দীর্ঘদিন প্যানিক ডিজওয়াডারে ভুগলে, দীর্ঘদিন ঘুমের ওষুধ খেলে শৈশবে বেদনাদায়ক ঘটনা, আত্মীয়ের মধ্যে কারও থাকলে রোগের ঝুঁকি বেড়ে যায়।

ডা. মো. দেলোয়ার হোসেন

সহকারী অধ্যাপক, আনোয়ার খান মডার্ন হাসপাতাল, ঢাকা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর