শনিবার, ৩০ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা
প্রেসক্রিপশন

মাথা জ্বালাপোড়া ও বিষণ্নতার সম্পর্ক বিষণ্নতার অন্যান্য লক্ষণের

মতো মাথা জ্বালাপোড়া একটি গুরুত্বপূর্ণ লক্ষণ। বিশেষ করে মহিলারা শুধু মাথা জ্বালাপোড়া নিয়ে এই ডাক্তার ওই ডাক্তারের কাছে ঘুরতে থাকে। পরীক্ষার পর পরীক্ষা করতে থাকে কিন্তু কোনো রোগ ধরা পড়ে না। মাথা জ্বলে, কামরায়, কিটকিট করে, একবার সামনে, একবার পেছনে ফাত ফাত করে জ্বলে, আবার কেউ কেউ বলে কেমন যেন লাগে বলতে পারি না। দিনে তিন-চার বার মাথায় তেল-পানি মিশিয়ে দেয়। সব ধরনের পরীক্ষা-নিরীক্ষা নরমাল, কোনো রোগ নেই। বিভিন্ন ধরনের ভিটামিন খাওয়ার পরও মাথা জ্বালাপোড়া কমে না। তাহলে ঘটনা কী? আসলে এদের বেশিরভাগ রোগী বিষণ্ন্নতা নামক রোগে ভুগে থাকেন। মাথায় বারবার তেল দেয়, তেল- পানি মিশিয়ে দেয়, আবার কেউ কেউ ভেজা কাপড় মাথায় দিয়ে রাখে। এমনও দেখা গেছে মাথার মাঝখানে চুল ফেলে বিভিন্ন গাছের পাতা মিশিয়ে পট্টি দিচ্ছে। রোগীরা বলে কান, নাক দিয়ে গরম ভাব উঠে। ভাত সিদ্ধ করলে যেমন উঠে তেমন ভাব উঠে।

মনের অশান্তির সমস্যা, যেটিকে বিষণ্নতা সমস্যা বলা হয়ে থাকে, তাতে এমনটি ঘটতে পারে। এ ধরনের রোগীদের মাঝে একটা প্রচণ্ড অশান্তি আর কষ্টের অনুভূতি চেপে বসে।

কারণ : বিষণ্নতা, অ্যাংজাইটি ডিজওয়াডার,  থাইরয়েডের সমস্যা, নেশা ছাড়ার পর, বিভিন্ন ভিটামিন বিশেষ করে বি১, বি১২, বি৬ অভাবে, জ্বর ও অন্যান্য শারীরিক অসুখের পর এমন লক্ষণ দেখা দেয়।

ডা. মো. দেলোয়ার হোসেন

সহযোগী অধ্যাপক, আনোয়ার খান মডার্ন হাসপাতাল, ঢাকা।

সর্বশেষ খবর