রবিবার, ১৮ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

শিশুর বুদ্ধি বিকাশে...

শিশুর বুদ্ধি বিকাশে...

শিশুকে পরিপূর্ণভাবে বেড়ে উঠতে প্রয়োজন শারীরিক ও মানসিক স্বাস্থ্যের পরিপূর্ণতা। তাই এ বিষয়ে সবার গুরুত্ব ও যত্ন দিতে হবে। অভিভাবকের কি কি করা উচিত :

শিশুর সঙ্গে কথা বলার চেষ্টা করুন। ছোট ছোট সহজ শব্দ, স্পষ্ট করে ধীরে ধীরে বারবার শিশুকে বলুন। ছোট ছোট ছড়া গান আর দু-তিন লাইনের গল্প শিশুকে শোনান। শিশুকে বিভিন্ন ধরনের খেলনা দিয়ে খেলতে শেখান। শরীরের বিভিন্ন অংশের নাম, বিভিন্ন রঙের নাম, পশু-পাখি, মাছের নাম, খেলনা, ফুল-ফল, দিন ও মাসের নাম বলতে শেখান। ভালো স্কুলে শিশুকে পড়তে পাঠান, পরীক্ষার ব্যবস্থা করুন, শিক্ষকদের সাহায্য নিন। কোনো সমস্যা হলে শিক্ষকদের বুঝিয়ে বলুন শিশুকে বিশেষভাবে যত্ন নিতে। প্রত্যেকটি ছোট ছোট কাজের জন্য প্রশংসা করুন বেশি বেশি।  শিশুর আত্মবিশ্বাস বৃদ্ধির জন্য সুযোগ করে দিন—যেমন ছবি আঁকা, কাগজ, মাটি ও পুরাতন কাপড় দিয়ে বিভিন্ন জিনিস তৈরি করা। শিশুকে সামাজিক শিক্ষা দিন যেমন-সালাম দেওয়া, মেহমান এলে বসতে বলা ইত্যাদি, তা শেখান ও পালন করতে উৎসাহিত করুন।

কি কি করা উচিত না: মারবেন না, বকা দেবেন না। অন্য শিশুর সঙ্গে শারীরিক গঠন- যেমন শিশুর চেহারা, গায়ের রং, নাকের সৌন্দর্য,  তুলনা করবে না। এসব কথা শিশুর মধ্যে নেতিবাচক ধারণার জন্ম দেয়। এতে করে শিশুটি হীনম্মন্যতায় ভুগতে পারে। শিশু ভুল করতে পারে, কিন্তু উপহাস করবেন না। শিশুর সামনে কখনই স্বামী-স্ত্রীর মধ্যে ঝগড়া, পারিবারিক কলহ, রাগারাগি ও মারামারি করবেন না।

ডা. মো. দেলোয়ার হোসেন

সহকারী অধ্যাপক, জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট, ঢাকা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর