সোমবার, ১ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

কীভাবে বুঝবেন ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়েছে!

ইনফোডেস্ক

কীভাবে বুঝবেন ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়েছে!

শুক্রবার রাতে হ্যাক হয়েছে পাঁচ কোটি ফেসবুক ব্যবহারকারীর তথ্য। রীতিমতো প্রশ্নের মুখে পড়ে ফেসবুকের নিরাপত্তা। ফেসবুক এখন প্রায় প্রত্যেকের মোবাইলে। তাই, আপনিও হ্যাকের কবলে পড়েতেই পারেন।

আর এটি একটি বিশাল মাপের হ্যাকিং হয়েছে, যার ফলে ফেসবুকে দেওয়া সব তথ্য কেউ হাতিয়ে নিয়ে থাকতে পারে। সে ছবি হোক, বা চ্যাঁটক্সের কথোপকথন। সবটাই হ্যাকারদের হাতে চলে গেছে বলে সন্দেহ করা হচ্ছে। কিন্তু, আপনার অ্যাকাউন্টটি হ্যাক হয়েছে কিনা কীভাবে বুঝবেন?

ফেসবুকের পক্ষ থেকে জানানো হয়েছে যে, আপনার অ্যাকাউন্ট যদি হ্যাক হয়ে থাকে, তাহলে সেটা আপনাকে নোটিফিকেশন দিয়ে জানানো হবে। নিউজ ফিডের উপরের দিকেই আসবে সেই নোটিফিকেশন। তারা জানিয়েছে, বিষয়টি সামনে এসেছে গত মঙ্গলবার। বিষয়টির গুরুত্ব বুঝে সঙ্গে ফেসবুকের পক্ষ থেকে এ নিয়ে পুলিশের সঙ্গে যোগাযোগ করা হয়। দ্রুত সমস্যা সমাধানের জন্য তদন্তও শুরু করা হয়। ফেসবুকের পক্ষ থেকে জানা গেছে, ব্যবহারকারীদের অ্যাকাউন্টের view as অপশন থেকেই হ্যাকাররা তথ্য চুরি করেছে। একইভাবে ওই অপশন থেকে বিভিন্ন অ্যাকাউন্টের অপব্যবহারও করা হয়েছে। ফেসবুকের নিরাপত্তাবিষয়ক প্রধান গে রসন জানিয়েছেন, অ্যাকাউন্ট ব্যবহারকারীদের গোপনীয়তা ও নিরাপত্তা তাদের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ। যা হয়েছে তার জন্য তারা ক্ষমাপ্রার্থী। এ পরিস্থিতিতে ব্যবহারকারীদের প্রতি ফেসবুক কর্তৃপক্ষের পরামর্শ, ফেসবুক অ্যাকাউন্টটি লগ আউট করে ফের লগ ইন করা উচিত। এর আগেও ফেসবুকের নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠেছিল। ব্যবহারকারীদের তথ্য চুরির অভিযোগ উঠেছিল। তারপর ফের একই ঘটনা ঘটল। এবার কীভাবে এত অ্যাকাউন্ট হ্যাক হয়ে গেল সেই প্রশ্নই উঠছে। 

সর্বশেষ খবর