১৪ অক্টোবর, ২০১৭ ১৯:২০

ডোকলামে 'ড্রাগনের' পদধ্বনি, আলোচনায় উদ্বিগ্ন থিম্পু

অনলাইন ডেস্ক

ডোকলামে 'ড্রাগনের' পদধ্বনি, আলোচনায় উদ্বিগ্ন থিম্পু

চাপে পড়ে সাময়িকভাবে পিছু হঠলেও, ফের তৎপর 'ড্রাগন'। সীমা বিবাদ ইস্যুতে ভারতের সঙ্গে অচলাবস্থা কাটলেও ডোকলামে মোতায়েন রয়েছে চীনা সেনা। যদিও বিতর্কিত এলাকায় সড়ক নির্মাণে বিরত হয়েছে চীন। কিন্তু তাৎপর্য পূর্ণভাবে ওই জায়গা থেকে ১০-১২ কিলোমিটার উত্তরে আর একটি রাস্তা বানাচ্ছে তারা। ফলে উদ্বেগ ছড়িয়েছে ভুটানের প্রতিরক্ষা মহলে। এই বিষয়ে বেজিংয়ের সঙ্গে একপ্রস্থ আলোচনাও চালিয়েছে থিম্পু। লক্ষণীয়ভাবে এই বৈঠকটি হয়েছে দিল্লিতে।

সূত্রের খবর, গত ২৭ সেপ্টেম্বর ভারতে ভুটানের রাষ্ট্রদূত ভেতসপ নামগিয়াল দেখা করেন ভারতে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত লু ঝাউ-র সঙ্গে। ডোকলাম এলাকায় লালফৌজের কার্যকলাপ নিয়ে তাদের মধ্যে আলোচনা হয়। বৈঠকের ঠিক এক মাস আগে টানা কয়েক মাস মুখোমুখি দাঁড়িয়ে থাকার পর ডোকলাম থেকে সেনা প্রত্যাহার করে দুই দেশ। ইতিমধ্যে ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়- ডোকলামে বিবাদিত এলাকার এক কিলোমিটারের মধ্যে এখনও মোতায়েন রয়েছে চীনা সেনা। এমনকী তাদের গতিবিধিও বেড়েছে। 

এ প্রসঙ্গে চলতি মাসের শুরুতেই বিবৃতি জারি করে পররাষ্ট্র মন্ত্রণালয়। বিবৃতিতে জানানো হয়, ডোকলামের বিবাদিত এলাকায় নির্মাণ কাজ বন্ধ রেখেছে চীন। ওই জায়গা থেকে সড়ক নির্মাণের উপকরণও সরিয়ে ফেলেছে লালফৌজ।

সম্প্রতি দিল্লির উদ্বেগ বাড়িয়ে দিয়েছে উপগ্রহ থেকে পাওয়া বেশ কয়েকটি ছবি। ওই ছবিগুলোতে দেখা যাচ্ছে, ডোকলাম থেকে ১০-১২ কিলোমিটার উত্তরে একটি নতুন সড়ক নির্মাণ করছে চীন। চীন ও ভুটানের মধ্যে একটি বিতর্কিত এলাকা রয়েছে, ইয়াতুং নামে। সম্ভবত সেখানে মোতায়েন চীনা সেনা ছাউনির সঙ্গে যোগাযোগ বাড়ানোর জন্য এই রাস্তা বানাচ্ছে তারা। 

প্রতিরক্ষা বিশেষজ্ঞরা মনে করছেন, থিম্পুর উপর দিল্লির প্রভাব খর্ব করার চেষ্টা চালাচ্ছে বেজিং। ভুটানকে নিজের দিক টানতে পারলে চরম বেকায়দায় পড়বে ভারত। ফলে পরিস্থিতির উপর কড়া নজর রাখছে দিল্লি। সংবাদ প্রতিদিন

বিডি প্রতিদিন/১৪ অক্টোবর ২০১৭/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর