Bangladesh Pratidin

প্রকাশ : ১৭ এপ্রিল, ২০১৮ ১০:৫৫ অনলাইন ভার্সন
আপডেট : ১৭ এপ্রিল, ২০১৮ ১৪:০৪
'পরিস্থিতি বিপদজনক পর্যায়ে, স্নায়ুযুদ্ধের সময়ের চেয়েও খারাপ'
অনলাইন ডেস্ক
'পরিস্থিতি বিপদজনক পর্যায়ে, স্নায়ুযুদ্ধের সময়ের চেয়েও খারাপ'
ফাইল ছবি

আন্তর্জাতিক মহলে আতঙ্ক ছড়িয়ে সিরিয়া ইস্যুতে বিশ্বের ক্ষমতাধর দেশগুলো মুখোমুখি অবস্থানে দাড়িয়ে আছে। আর তারই জের ধরে রাশিয়া এবং পশ্চিমা দেশগুলো এখন 'স্নায়ুযুদ্ধের সময়ের চেয়েও খারাপ' এক পরিস্থিতিতে রয়েছে বলে জানালেন রুশ পররাষ্ট্র মন্ত্রী সের্গেই লাভরভ।

বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, পরিস্থিতি এখন খুবই বিপদজনক পর্যায়ে পৌঁছেছে। তিনি সিরিয়ায় যুক্তরাষ্ট্র, ব্রিটেন এবং ফ্রান্সের চালানো হামলাকে আগ্রাসন বলে বর্ণনা করেন। এসময় তিনি সিরিয়ার দুমায় কথিত যে রাসায়নিক হামলার জবাবে পশ্চিমা দেশগুলোর ওই হামলা চালিয়েছে, তার পেছনে বাশার আসাদ সরকারের কোন হাত থাকার কথা অস্বীকার করেন।

রুশ পররাষ্ট্র মন্ত্রী সের্গেই লাভরভ বলেন, রাশিয়া এখন পশ্চিমা দেশগুলোর ওপর যেটুকু আস্থা বা বিশ্বাস অবশিষ্ট ছিল, সেটাও হারিয়ে ফেলছে। তিনি বলেন, ‘আমরা আসলে আমাদের পশ্চিমা বন্ধুদের ওপর অবশিষ্ট বিশ্বাসও হারিয়ে ফেলেছি, বলছেন মিস্টার লাভরভ। তিনি বলেন, পশ্চিমা দেশগুলো খুবই অদ্ভুত কিছু যুক্তির ভিত্তিতে চলছে, তারা আগে শাস্তি দিয়ে দিচ্ছে, তারপর প্রমাণ খোঁজার জন্য তদন্ত করছে।’

তিনি বলেন, রুশ অর্থনীতি হয়তো নাজুক অবস্থার মধ্যে আছে, কিন্তু নতুন কোন মার্কিন নিষেধাজ্ঞা আরোপ করা হলেও তা মোকাবেলা করার সক্ষমতা তাদের আছে।

রাশিয়ার সঙ্গে পশ্চিমা দেশগুলোর মধ্যে নতুন স্নায়ু যুদ্ধের আশঙ্কা নিয়ে যে কথাবার্তা অনেকদিন ধরে চলছিল সম্প্রতি দু'পক্ষের সম্পর্কের এই মারাত্মক অবনতি তা আরও জোরালো করেছে বলেও মনে করছেন তিনি।

সূত্র: বিবিসি

বিডি প্রতিদিন/১৭ এপ্রিল ২০১৮/ওয়াসিফ

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow