Bangladesh Pratidin

প্রকাশ : ১২ জুন, ২০১৮ ০২:২২ অনলাইন ভার্সন
আপডেট : ১২ জুন, ২০১৮ ১১:১৪
ট্রাম্পের মুখোমুখি হতে রাজি পুতিন, তবে...!
অনলাইন ডেস্ক
ট্রাম্পের মুখোমুখি হতে রাজি পুতিন, তবে...!
ফাইল ছবি

ওয়াশিংটন প্রস্তুত থাকলেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠক করবেন বলে জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। পাশাপাশি কানাডার কুইবেকে জি-৭ আউটরিচ সম্মেলনে পুনরায় রাশিয়াকে অন্তর্ভুক্ত করার সুপারিশের জন্য ট্রাম্পকে স্বাগত জানান তিনি।

গত রবিবার চীনের কিংদোও শহরে সম্মেলনের এক ফাঁকে পুতিন সাংবাদিকদের জানান, অস্ট্রিয়াসহ বেশ কিছু দেশ ট্রাম্পের সঙ্গে তাঁর বৈঠকের আয়োজন করতে চেয়েছে। 

এ সময় পুতিন আরও জানান, ‘আমেরিকার প্রেসিডেন্ট অনেকবার বলেছেন যে এ ধরনের বৈঠক হতে পারে। অবশ্যই আমার কাজের সূচি অনুযায়ী বৈঠকটি অনুষ্ঠিত হবে।’

আমেরিকার গোয়েন্দা সংস্থার অভিযোগ ছিল, ২০১৬ সালে আমেরিকার নির্বাচনে পুতিন ট্রাম্পকে সাহায্য করেছেন। আমেরিকার সর্বোচ্চ নেতা প্রেসিডেন্ট ট্রাম্প এর আগেও কয়েকবার রাশিয়ার সঙ্গে সম্পর্ক ঠিক করতেও চেয়েছেন।

জি-৭ সম্মেলনে ট্রাম্পের বক্তব্যকে স্বাগত জানিয়ে পুতিন বলেন, রাশিয়ার আবার যোগদান করলে জি-৭ থেকে ফের জি-৮ এ রূপান্তরিত হবে। এদিকে, বহিষ্কৃত রাশিয়াকে আবারো অন্তর্ভুক্তির ব্যাপারে ট্রাম্পের প্রস্তাবে জি-৭ এর অন্যান্য সদস্য দেশগুলো আপত্তি তুলেছে।

এর আগে হোয়াইট হাউসে বৈঠকের জন্য পুতিনকে আমন্ত্রণ জানান ডোনাল্ড ট্রাম্প। ফোনেই পুতিনকে আমন্ত্রণ করেন ট্রাম্প। প্রেসিডেন্ট ট্রাম্প ফোনে বলেন, রুশ প্রেসিডেন্ট হোয়াইট হাউস সফরে গেলে তিনি খুশি হবেন এবং এই সফরের পর তিনি সফরে রাশিয়া যেতে পারলেও খুশি হবেন।


বিডি প্রতিদিন/আব্দুল্লাহ সিফাত তাফসীর

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow