৫ অক্টোবর, ২০১৮ ২২:১৬

শুরুর আগেই রাশিয়ান মিসাইল সিস্টেম ধ্বংসের হুঁশিয়ারি যুক্তরাষ্ট্রের

অনলাইন ডেস্ক

শুরুর আগেই রাশিয়ান মিসাইল সিস্টেম ধ্বংসের হুঁশিয়ারি যুক্তরাষ্ট্রের

ফাইল ছবি

গোপনে নিষিদ্ধ ঘোষণা করে দেওয়া একটি ক্রুজ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ঢেলে সাজাচ্ছে রাশিয়া। আর তা না করার জন্যে রাশিয়াকে সতর্ক করেছে যুক্তরাষ্ট্র। আর এরপরেও তা করা হলে ক্ষেপণাস্ত্র সিস্টেমটি কার্যকর হওয়ার আগেই সেগুলো ধ্বংস করে দেওয়ার হুমকি যুক্তরাষ্ট্রের। নেটোতে নিযুক্ত ওয়াশিংটনের দূত কে বেইলি হাচিসন এহেন হুঁশিয়ারি দেন।

একটি চুক্তি লংঘন করে রাশিয়া ভূমি থেকে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র ব্যবস্থার উন্নয়ন ঘটাচ্ছে বলে ধারণা আমেরিকার। যা মস্কোকে অল্প সময়ের নোটিসশেই ইউরোপের যে কোনও স্থানে পারমাণবিক হামলা চালানোর সুযোগ করে দেবে। রাশিয়া অবশ্য শুরু থেকেই এই চুক্তিটি লংঘনের অভিযোগ অস্বীকার করে আসছে। হাচিসন এই প্রসঙ্গেই মস্কোকে সতর্ক করেছেন বলে জানিয়েছে রয়টার্স।

মার্কিন দূত বলেছেন, ওয়াশিংটন এখনও কূটনৈতিকভাবে সমস্যা সমাধানে প্রতিশ্রুতিবদ্ধ থাকলেও রাশিয়া মাঝারি পাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবস্থার উন্নয়নের কাজ অব্যাহত রাখলে, আমেরিকা সামরিক হামলার বিষয়টি বিবেচনা করতে প্রস্তুত। তার এমন বক্তব্যে ইতিমধ্যে কড়া প্রতিক্রিয়া দিয়েছে রাশিয়াও।

প্রসঙ্গত, তিন দশক আগে ১৯৮৭ সালে ইউরোপ ও আলাস্কায় হামলা চালাতে সক্ষম এমন মাঝারি পাল্লার ক্ষেপণাস্ত্র নিষিদ্ধ করে ইন্টারমিডিয়েট-রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস (আইএনএফ) শীর্ষক চুক্তিটি হয়েছিল।

 

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ সিফাত তাফসীর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর