৫ জুলাই, ২০২৪ ২০:৩২

সৌদি আরবের উপহার আত্মসাৎ, বলসোনারোর বিরুদ্ধে নতুন মামলা

অনলাইন ডেস্ক

সৌদি আরবের উপহার আত্মসাৎ, বলসোনারোর বিরুদ্ধে নতুন মামলা

ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট জইর বলসোনারো

সৌদি আরব থেকে প্রাপ্ত মূল্যবান উপহারসামগ্রী আত্মসাতের অভিযোগে ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট জইর বলসোনারোর বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ করেছে দেশটির কেন্দ্রীয় পুলিশ। বৃহস্পতিবার এ অভিযোগ আনা হয়। পুলিশের তথ্য অনুযায়ী, বলসোনারো রাষ্ট্রপ্রধান থাকাকালে সৌদি সরকারের কাছ থেকে পাওয়া উপহারসামগ্রী নিজের করে নেওয়ার সত্যতা পাওয়া গেছে।

এই নিয়ে দ্বিতীয়বারের মতো বলসোনারোর বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ আনা হলো। এর আগে, করোনার টিকাসংক্রান্ত জালিয়াতির অভিযোগে গত মার্চে পুলিশ তার বিরুদ্ধে অভিযোগ করেছিল।

পুলিশের দুটি সূত্রের বরাতে জানা যায়, বলসোনারোর বিরুদ্ধে অভিযোগে উল্লেখ করা গয়নাগুলোর মধ্যে আছে সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান চপার্ডের তৈরি ডায়মন্ডের গলার হার, আংটি, ঘড়ি ও কানের দুল। এসবের মূল্য প্রায় ৩২ লাখ ডলার। সৌদি আরবের সরকার এই গয়নাগুলো বলসোনারো ও তার স্ত্রী মিশেল বলসোনারোকে উপহার হিসেবে দিয়েছিল।

২০২১ সালের অক্টোবরে সাও পাওলো আন্তর্জাতিক বিমানবন্দরে শুল্ক কর্মকর্তারা বলসোনারো সরকারের এক সহযোগীর ব্যাগ থেকে কিছু অলংকার জব্দ করেন। ওই সহযোগী তখন সৌদি আরবের রিয়াদ থেকে ফিরছিলেন। পুলিশ বলসোনারোর বিরুদ্ধে মানি লন্ডারিং, অপরাধকর্মে সহযোগিতা এবং আত্মসাতের অভিযোগের সত্যতা পেয়েছে বলে একটি সূত্র জানিয়েছে।

বিষয়টি নিয়ে মন্তব্য জানতে ব্রাজিলের পুলিশের সঙ্গে যোগাযোগ করে বার্তা সংস্থা রয়টার্স, তবে তাৎক্ষণিক সাড়া পাওয়া যায়নি। বলসোনারোর আইনজীবীর সঙ্গেও যোগাযোগের চেষ্টা করা হয়, কিন্তু কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। তবে আগে বলসোনারোর আইনজীবী দাবি করেছিলেন, তার মক্কেল কোনো অপরাধ করেননি।

বলসোনারোর বড় ছেলে এবং সিনেটর ফ্লাভিও সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া পোস্টে অভিযোগ করেন, তার বাবা নিপীড়নের শিকার হচ্ছেন।

যুক্তরাষ্ট্রে কিছু অলংকার বিক্রিতে বলসোনারোকে সহযোগিতার অভিযোগ রয়েছে কয়েকজন সামরিক কর্মকর্তার বিরুদ্ধে। ব্রাজিলের সুপ্রিম কোর্টের বিচারপতি আলেক্সান্দ্রে দে মোরায়েসের অনুমতির পর গত বছর পুলিশ ওই সেনা কর্মকর্তাদের বাড়িতে তল্লাশি চালিয়েছিল। বিচারপতি মোরায়েস জানান, জিনিসগুলো বিক্রি করা হলেও এ ব্যাপারে আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হয়নি।

পুলিশের অভিযোগের ভিত্তিতে বলসোনারোর বিরুদ্ধে বিচার শুরু হবে কিনা, সে সিদ্ধান্ত নেবেন ব্রাজিলের প্রসিকিউটর জেনারেল। ২০২২ সালের ডিসেম্বরে নির্বাচনে হেরে যাওয়ার পর থেকে বলসোনারো একাধিক আইনি জটিলতায় পড়েছেন।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর