৫ জুলাই, ২০২৪ ২১:০৯

হামাসের সঙ্গে আলোচনায় রাজি নেতানিয়াহু

অনলাইন ডেস্ক

হামাসের সঙ্গে আলোচনায় রাজি নেতানিয়াহু

বেনিয়ামিন নেতানিয়াহু

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু হামাসের সঙ্গে গাজায় যুদ্ধবিরতি এবং জিম্মিদের মুক্তির বিষয়ে নতুন করে আলোচনা শুরু করতে সম্মত হয়েছেন। তিনি জানিয়েছেন, এবার ইসরায়েলের প্রতিনিধিদলের নেতৃত্বে গোয়েন্দা সংস্থা মোসাদ থাকবে, মন্ত্রিসভার কোনো সদস্য নয়।

নেতানিয়াহুর দপ্তর থেকে প্রকাশিত এক বিবৃতিতে জানানো হয়, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে আলোচনার পর নেতানিয়াহু এ সিদ্ধান্ত নেন। নতুন একটি প্রতিনিধি দল গঠনের উদ্যোগও নেওয়া হয়েছে।

নেতানিয়াহুর ঘনিষ্ঠ একটি সূত্র জানায়, এবার মোসাদের কর্মকর্তারা নেতৃত্ব দেবেন প্রতিনিধিদলে। বৃহস্পতিবার মন্ত্রিসভার বৈঠকে হামাসের যুদ্ধবিরতির প্রস্তাব পুনরায় বিবেচনা করার বিষয়ে আলোচনা হয়েছে।

গত ৭ অক্টোবর থেকে হামাস এবং ইসরায়েলের মধ্যে চলমান সংঘাতে যুক্তরাষ্ট্র, কাতার এবং মিসর মধ্যস্থতা করে আসছে। কাতারের মাধ্যমে হামাস গত মার্চে যুদ্ধবিরতির প্রস্তাব দিয়েছিল, যাতে গাজা থেকে ইসরায়েলের সেনা প্রত্যাহারের শর্তে জিম্মিদের মুক্তি দেওয়ার কথা ছিল।

শুরুর দিকে নেতানিয়াহু এই প্রস্তাবকে পাত্তা দেননি, কারণ তিনি গাজায় হামাসকে পুরোপুরি ধ্বংস করতে চেয়েছিলেন। তবে সম্প্রতি হিজবুল্লাহর সঙ্গে উত্তেজনার কারণে তিনি এই প্রস্তাবে আগ্রহী হয়েছেন।

বিশ্লেষকদের মতে, লেবাননভিত্তিক হিজবুল্লাহর সঙ্গে ইসরায়েলের সংঘাত শুরু হলে তা পুরো মধ্যপ্রাচ্যে ছড়িয়ে পড়তে পারে এবং ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর পক্ষে এখন এত বড় যুদ্ধ চালানো সম্ভব নয়।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর