২৫ জুলাই, ২০২৪ ১৬:২৪

ইরানের প্রতিরক্ষা সরঞ্জামের আন্তর্জাতিক চাহিদা চারগুণ বৃদ্ধি

অনলাইন ডেস্ক

ইরানের প্রতিরক্ষা সরঞ্জামের আন্তর্জাতিক চাহিদা চারগুণ বৃদ্ধি

ফাইল ছবি

গত তিন বছরে ইরানে প্রতিরক্ষা শিল্প রপ্তানি ৪ গুণ বৃদ্ধি পেয়েছে বলে জানিয়েছেন ইরানের জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্র নীতি বিষয়ক কমিশনের মুখপাত্র।

ইরানের জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্র নীতি বিষয়ক কমিশন ইরানের সশস্ত্র বাহিনীর প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ রেজা কারাই আশতিয়ানীর সঙ্গে একটি যৌথ বৈঠক করেছে। 

পার্সটুডের রিপোর্ট অনুসারে, ব্রিগেডিয়ার জেনারেল আশতিয়ানি ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অর্জনের উপর একটি প্রতিবেদন উপস্থাপন করেন। সেখানে তিনি বলেন, ইরানের প্রতিরক্ষা ক্ষেত্রে যা  অর্জিত হয়েছে তা স্থানীয় জ্ঞানের উপর নির্ভর করেই অর্জিত হয়েছে। একইসঙ্গে তিনি বলেন, গত ৩ বছরে দেশটির প্রতিরক্ষা রপ্তানি চারগুণ বৃদ্ধি পেয়েছে।

জাতীয় নিরাপত্তা ও বৈদেশিক নীতি কমিশনের মুখপাত্র রেজাইয়ের মতে, ব্রিগেডিয়ার জেনারেল আশতিয়ানি এই বৈঠকে রিপোর্ট করেছেন যে ইহুদিবাদী শাসক গোষ্ঠী অত্যধিক ব্যয় করা সত্ত্বেও তার বিমান প্রতিরক্ষা সম্পূর্ণ করতে ব্যর্থ হয়েছে এবং দুর্বলতায় ভুগছে।

ইরানের জাতীয় নিরাপত্তা ও বৈদেশিক নীতি বিষয়ক কমিশনের মুখপাত্র স্পষ্ট করেছেন যে গত তিন বছরে ইরানের সামরিক উৎপাদন ২.৫ গুণ বৃদ্ধি ইরানের প্রতিরক্ষা মন্ত্রী অন্যান্য যেসব বিষয় উল্লেখ করেছেন তার মধ্যে একটি।

সূত্র : পার্সটুডে।

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর