২৭ জুলাই, ২০২৪ ১২:০৮

ক্যালিফোর্নিয়ার দাবানল, সরিয়ে নেওয়া হয়েছে হাজার হাজার মানুষকে

অনলাইন ডেস্ক

ক্যালিফোর্নিয়ার দাবানল, সরিয়ে নেওয়া হয়েছে হাজার হাজার মানুষকে

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় ভয়ংকর দাবানল আরও ছড়িয়ে পড়ায় হাজার হাজার মানুষকে সেখান থেকে অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে। দাবানলে পুড়ে গেছে আরো বাড়িঘর এবং হাজার হাজার একর এলাকা।

ক্যালিফোর্নিয়া ডিপার্টমেন্ট অব ফরেস্টি এন্ড ফায়ার প্রটেকশন জানিয়েছে, দাবানলের কারণে ৬ হাজারেরও বেশি মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। 

দমকা বাতাসের মধ্যে মারাত্মক শুষ্ক পরিবেশে সে আগুন নেভাতে হিমশিম খাচ্ছেন দমকলকর্মীরা। শুক্রবার (২৬ জুলাই) স্থানীয় কর্তৃপক্ষ এই তথ্য দিয়েছে। 

‘পার্ক ফায়ার’ হিসেবে পরিচিত গ্রীষ্মকালীন এই দাবানল সৃষ্টি হয়েছে প্রচণ্ড দাবদাহের কারণে, যা ইতোমধ্যে দুই লাখ ৪০ হাজার একর এলাকা গ্রাস করেছে এবং এটি ক্রমশ আরও শক্তিশালী হচ্ছে।

গতকাল শুক্রবার সন্ধ্যায় স্থানীয় ইনসিডেন্ট কমান্ডার বিলি সি এক সংবাদ সম্মেলনে বলেন, ‘এই আগুন ঘণ্টায় চার থেকে পাঁচ হাজার একর জায়গায় ছড়িয়ে পড়ছে।’ আগুন নেভানোর কাজে ‘ক্যাল ফায়ারের’ এক হাজার ৭০০ জন অগ্নিনির্বাপন কর্মী কাজ করলেও তা রয়েছে তাদের নিয়ন্ত্রণের বাইরে।

ইতোমধ্যে কোহাসেট শহর এবং বনের র‌্যাঞ্চগুলো থেকে চার হাজারেরও বেশি মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে। এছাড়া পার্শ্ববর্তী ছোট শহর চিকো থেকেও আরও ৪০০ জনকে সরিয়ে নেওয়া হয়েছে। কর্তৃপক্ষ জানিয়েছে, এ পর্যন্ত ১৩৪টি স্থাপনা আগুনের লেলিহান শিখায় ধ্বংস হয়ে গেছে।

গত বুধবার বুটে কাউন্টির চিকো শহর থেকে দাবানলের সূত্রপাত হয়। পরে কয়েক ঘণ্টার মধ্যে বিশাল এলাকায় আগুন ছড়িয়ে পড়ে এবং তা পাশের তেহামা কাউন্টিতে পৌঁছে যায়। মাত্র দুদিনে এটি ক্যালিফোর্নিয়ার ইতিহাসের অন্যতম বৃহৎ দাবানলে পরিণত হয়।

এদিকে যুক্তরাষ্ট্রের আবহাওয়া বিভাগ শুক্রবার রাতে ওই অঞ্চলে ‘রেড ফ্ল্যাগ’ সতর্কতা জারি করে ‘গুরুতর’ আগুনে আবহাওয়ার পূর্বাভাস দিয়েছে।-দ্য এক্সপ্রেস ট্রিবিউন

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর