১৬ আগস্ট, ২০২৪ ১৮:৫৬

রাশিয়ার কুরস্কে ইউক্রেনের হাজারো সেনা নিহত, দাবি মস্কোর

অনলাইন ডেস্ক

রাশিয়ার কুরস্কে ইউক্রেনের  হাজারো সেনা নিহত, দাবি মস্কোর

আগস্টের শুরুতে ইউক্রেনীয় বাহিনী রাশিয়ার কুরস্ক অঞ্চলে আকস্মিকভাবে অভিযান শুরু করে। হাজার হাজার ইউক্রেনীয় সেনা সেখানে ভারী অস্ত্রশস্ত্র নিয়ে প্রবেশ করে।

 শুক্রবার, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, এই সংঘর্ষে ইউক্রেনের ২,৮৬০ জন সেনা নিহত হয়েছে এবং তাদের ৪১টি ট্যাংক ও ৪০টি সাজোঁয়া যানসহ বিভিন্ন সামরিক সরঞ্জাম ধ্বংস করা হয়েছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে আরও উল্লেখ করা হয়েছে, ইউক্রেনীয় বাহিনী ২৩টি ইনফ্রেন্টারি ফাইটিং যান, ২১৩টি সাজোঁয়া যুদ্ধযান, ১০২টি গাড়ি, চারটি ক্ষেপণাস্ত্র বিধ্বংসী সিস্টেম, ছয়টি মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেম, দুটি পরিবহন ও লোডিং গাড়ি, ২২টি ফিল্ড আর্টিলারি গান এবং তিনটি ইলেকট্রনিক ওয়ারফেয়ার স্টেশন হারিয়েছে। 

অন্যদিকে, ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এবং উচ্চপদস্থ সেনা কর্মকর্তারা গতকাল ঘোষণা করেন যে, তারা কুরস্কের সুদঝা শহর দখল করতে সক্ষম হয়েছেন। এই অভিযানে ইউক্রেনীয় বাহিনী কুরস্কের ৩৫ কিলোমিটার ভেতরে প্রবেশ করে ১,১৫০ বর্গকিলোমিটার এলাকা এবং ৮২টি স্থান নিজেদের নিয়ন্ত্রণে নেয়।

সুদঝা শহরে একটি গুরুত্বপূর্ণ গ্যাস টার্মিনাল রয়েছে, যা রাশিয়া থেকে ইউক্রেন হয়ে ইউরোপে গ্যাস সরবরাহ করে। ধারণা করা হচ্ছে, এই টার্মিনালটি দখল করার উদ্দেশ্যে ইউক্রেনীয় সেনারা পরিকল্পনা করেছে। তবে রাশিয়ার দাবি অনুযায়ী, ইউক্রেনীয় বাহিনী কুরস্কে বড় ধরনের ক্ষয়ক্ষতির মুখোমুখি হয়েছে।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর