১৭ সেপ্টেম্বর, ২০২৪ ২১:৪১

কলকাতা পুলিশের নতুন কমিশনার মনোজ কুমার ভার্মা

অনলাইন ডেস্ক

কলকাতা পুলিশের নতুন কমিশনার মনোজ কুমার ভার্মা

কলকাতা পুলিশের নতুন কমিশনার হিসেবে মনোজ কুমার ভার্মার নাম ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার বিকালে তাকে আনুষ্ঠানিকভাবে এই পদে নিয়োগ দেওয়া হয় বলে পিটিআই সূত্রে জানা যায়। 

এর আগে সোমবার রাতে শিক্ষানবিশ চিকিৎসকদের দাবির পরিপ্রেক্ষিতে কলকাতা পুলিশ কমিশনার বিনীত গোয়েলকে পদ থেকে সরানোর সিদ্ধান্ত নেয় পশ্চিমবঙ্গ সরকার। এই সিদ্ধান্ত আসে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে নবান্নে অনুষ্ঠিত এক দীর্ঘ বৈঠকের পর। বৈঠকটি চলে প্রায় ছয় ঘণ্টা, যেখানে মুখ্যমন্ত্রী আন্দোলনকারীদের সঙ্গে আলোচনা করেন। বৈঠক শেষে তিনি মধ্যরাতে এক সংবাদ সম্মেলনে জানান, কলকাতার পুলিশ কমিশনার ছাড়াও আরও কয়েকজন শীর্ষ কর্মকর্তা তাদের পদ হারাচ্ছেন।

মমতার ঘোষণায় বলা হয়, কলকাতা পুলিশের উপকমিশনার (উত্তর) অভিষেক গুপ্তা, স্বাস্থ্য অধিকর্তা দেবাশিস হালদার এবং স্বাস্থ্য-শিক্ষা অধিকর্তা কৌস্তভ নায়েককেও তাদের পদ থেকে সরিয়ে দেওয়া হচ্ছে। নতুন কমিশনার হিসেবে মনোজ কুমার ভার্মা দায়িত্ব নেবেন। তিনি এর আগে পুলিশের আইনশৃঙ্খলা বিভাগের অতিরিক্ত মহাপরিচালক পদে কর্মরত ছিলেন। 

পশ্চিমবঙ্গের স্বাস্থ্য বিভাগের গুরুত্বপূর্ণ পদগুলিতে আরও পরিবর্তন আনা হয়েছে। স্বপন সোরেনকে নতুন অন্তর্বর্তীকালীন স্বাস্থ্য অধিকর্তা হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে, তবে স্বাস্থ্য-শিক্ষা অধিকর্তার পদে এখনো কেউ নিযুক্ত হননি।

এই পরিবর্তনের পেছনে বড় ভূমিকা রেখেছে আর জি কর হাসপাতালের এক নারী চিকিৎসকের ধর্ষণ ও হত্যার ঘটনার পর শুরু হওয়া শিক্ষানবিশ চিকিৎসকদের আন্দোলন। দীর্ঘদিন ধরে চলা এই আন্দোলনে পাঁচটি দাবির মধ্যে অন্যতম ছিল কলকাতা পুলিশ কমিশনারকে পদচ্যুত করা। 

অবশেষে শিক্ষানবিশ চিকিৎসকদের দাবির পরিপ্রেক্ষিতে সরকার কঠোর পদক্ষেপ নেয়, যা কমিশনারসহ বেশ কয়েকজন শীর্ষ কর্মকর্তার অপসারণের মাধ্যমে বাস্তবায়িত হলো। বিনীত গোয়েলকে নতুন দায়িত্ব হিসেবে পশ্চিমবঙ্গের বিশেষ টাস্কফোর্সের এডিজি এবং পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) পদে পুনরায় নিযুক্ত করা হয়েছে।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর