২৮ সেপ্টেম্বর, ২০২৪ ১১:১৫

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠায় বৈশ্বিক জোট গঠন সৌদির

অনলাইন ডেস্ক

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠায় বৈশ্বিক জোট গঠন সৌদির

দ্বি-রাষ্ট্র সমাধানের ভিত্তিতে ফিলিস্তিন-ইসরায়েল সংকটের অবসান করতে বিশ্ব নেতৃত্বকে চাপ দিতে একটি বৈশ্বিক জোট গঠন করেছে সৌদি আরব। এই জোটে বেশ কয়েকটি আরব ও মুসলিম রাষ্ট্রের পাশাপাশি ইউরোপের কয়েকটি দেশ রয়েছে বলে জানিয়েছে সৌদি আরবের বার্তা সংস্থা।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ফায়সাল বিন ফারহান আল সৌদ এ কথা জানান।

সৌদি আরবের সরকারি সংবাদ সংস্থা নবগঠিত এই জোটে বেশ কয়েকটি আরব ও মুসলিম রাষ্ট্রের পাশাপাশি ইউরোপের কয়েকটি দেশ রয়েছে বলে জানিয়েছে। তবে কোন কোন দেশ জোটের সদস্য হয়েছে তাদের নাম প্রকাশ করেনি সংস্থাটি।

ইউরোপিয়ান ইউনিয়নের পররাষ্ট্রনীতির প্রধান জোসেফ বোরেল সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স এ জানিয়েছেন জোটটির প্রথম বৈঠক রিয়াদ ও ব্রাসেলসে অনুষ্ঠিত হতে পারে।

২০২৩ সালের অক্টোবরে ইসরায়েল ও ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের মধ্য যুদ্ধ শুরুর পর থেকেই চাপের মধ্যে আছে সৌদি আরব। সৌদি আরবের সাথে ইসরায়েলের সম্পর্ক স্বাভাবিক করার যুক্তরাষ্ট্রের পরিকল্পনা থেকেও সৌদি আরব কিছুটা পিছু হটেছে বলে জানিয়েছিল রিয়াদের ঘনিষ্ঠ দু’টি সূত্র।

অধিবেশনে দেয়া ভাষণে ফায়সাল বিন সালমান বলেন, ‘এই সংকট ও ভোগান্তি নিরসনে দ্বি-রাষ্ট্র সমাধানের ভিত্তিতে সমাধান ছাড়া ভালো অন্য কোনো উপায় নেই। এই অঞ্চলের নতুন বাস্তবতায় ইসরায়েলসহ সকলের শান্তিপূর্ণ সহবস্থান ও নিরাপত্তার জন্য যা খুবই গুরুত্বপূর্ণ।’

গত সপ্তাহে সৌদি আরবের যুবরাজ মোহাম্মাদ বিন সালমান এক বিবৃতিতে জানান, স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা না হলে তারা ইসরায়েলকে স্বীকৃতি দিবে না। গাজায় ফিলিস্তিনি নাগরিকদের উপর চালানো ইসরায়েলি বাহিনীর আগ্রাসনের বিরুদ্ধেও তীব্র ক্ষোভ প্রকাশ করেন তিনি।

প্রসঙ্গত, ৭ অক্টোবর ২০২৩ হামাসের আক্রমণে এক হাজার ২০০ ইসরায়েলি নাগরিক হত্যা ও ২৫০ জনকে পণবন্দী করার বিপরীতে গাজায় পূর্ণাঙ্গ সামরিক অভিযান শুরু করে ইসরায়েল সেনাবাহিনী৷ গাজার স্বাস্থ্য অধিদফতরের তথ্য অনুসারে, ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত ৪১ হাজার ৫০০ ফিলিস্তিনি নিহত হয়েছেন।

সূত্র : ডয়চে ভেলে।

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর