শুক্রবার, ১৪ মার্চ, ২০১৪ ০০:০০ টা

বিমান ছিনতাইয়ে ইউঘুররা জড়িত!

বিমান ছিনতাইয়ে ইউঘুররা জড়িত!

কয়েকদিন পার হয়ে গেলেও মালয়েশিয়া এয়ারলাইন্সের এমএইচ-৩৭০বিমানটির কোনো হদিস পাওয়া যায়নি। বৃহস্পতিবার ওয়ালস্ট্রিট জার্নালের এক খবরে বলা হয়, বিমানটি দূর নিয়ন্ত্রিণ ইলেট্রনিক প্রযুক্তিতে ছিনতাই হতে পারে।

নিখোঁজ বিমান সম্পর্কে যখন জল্পনা-কল্পনা শেষ হচ্ছে না তখন চীনা কর্তৃপক্ষ নিখোঁজ বিমান সম্পর্কে নতুন তথ্য জানালো। তাদের ধারণা, বিমানটি নিখোঁজের পেছনে চীনের ‘ইউঘুর সন্ত্রাসীদের’ হাত থাকতে পারে। তাদের ধারণা সত্য হলে, চীনের প্রতি ইউঘুরদের এটাই হবে সব থেকে বড় আঘাত।

ধারণা করা হচ্ছে, এ ঘটনার পেছনে সন্ত্রাসীদের হাত থাকতে পারে। কিন্তু প্রশ্ন থেকে যায়, বিমানটি কিভাবে হাইজ্যাক হলো এবং এখন কোথায় অবস্থান করছে? যদিও নিখোঁজ বিমানে চুরি করা পাসপোর্টে দুই ইরানি ভ্রমণ করছিল। তবে, মালয়েশিয়া কর্তৃপক্ষ তাদের সঙ্গে সন্ত্রাসীদের সম্পর্ক থাকার সম্ভাবনা উড়িয়ে দিয়েছে। কিন্তু চীনের কুমিং প্রদেশে সম্প্রতি রেল স্টেশনে অস্ত্রধারীদের বর্বর আক্রমণকে চীনা কর্তৃপক্ষ ইউঘুরদের কর্মকাণ্ড বলে উল্লেখ্য করে। তবে, তার এ ব্যাপার দৃঢ় প্রমাণ দেখাতে পারেনি। এঘটনার সূত্র ধরে তারা ধারণা করছে, বিমান নিখোঁজের পেছনেও ইউঘুরদের যোগসূত্র থাকতে পারে।

সর্বশেষ খবর