মঙ্গলবার, ২১ এপ্রিল, ২০১৫ ০০:০০ টা

সংক্ষেপে

৩০ শতাংশের বেশি বেকার

প্রাকৃতিক খনিজের খনি বলা হয় মধ্যপ্রাচ্যকে। এ মধ্যপ্রাচ্যেই বেড়ে চলেছে বেকার সমস্যা। আরবের তরুণদের মধ্যে বেকারত্বের হার এখন ৩০ শতাংশ। মূলত বিভিন্ন দেশে চলমান অস্থিরতা এবং প্রয়োজনীয় বিনিয়োগের অভাবে এ বেকারত্ব বাড়ছে বলে পরিসংখ্যান বলছে।

রবিবার আরব শ্রম সংস্থার শীর্ষ কর্মকর্তা মুহাম্মদ লোকমান সংবাদ সম্মেলনে জানান, ৩০ বছরের মধ্যে থাকা আরব তরুণদের মাঝে বেকারত্বের হার ৩০ শতাংশ ছাড়িয়ে গেছে। অস্থিরতা ও বিনিয়োগের অভাবই এর মূল কারণ বলে তিনি উল্লেখ করেন। এএফপি।

ছাত্রের হাতে শিক্ষক

ধনুকধারী এক ছাত্রের হাতে স্পেনের এক শিক্ষক নিহত হয়েছেন। বার্সেলোনার একটি স্কুলে গতকাল এ ঘটনা ঘটে। স্থানীয় গণমাধ্যমের সূত্রে এক প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে। খবরে বলা হয়েছে, বার্সেলোনার জন ফস্টার ইনস্টিটিউটে ১৩ বছর বয়সী এক ছাত্র ওই হত্যাকাণ্ড ঘটিয়েছে। পুলিশ তাকে গ্রেফতারও করেছে। তবে হত্যাকাণ্ডের উদ্দেশ্য তাৎক্ষণিকভাবে স্পষ্ট নয় বলে জানিয়েছে পুলিশ। ধনুকধারী ওই কিশোরের হামলায় আরও চারজন আহত হয়েছেন। স্থানীয় দৈনিক এল মান্ডু এক প্রতিবেদনে লিখেছে, ঘটনার সময় অন্যকে বাঁচাতে গিয়ে ওই শিক্ষক নিহত হন। বিবিসি।

বাঁচাতে গিয়ে খুন

ডাকাতরা স্ত্রীর গলায় ছুরি ধরে স্বর্ণের হার ছিনিয়ে নিতে গেলে বাধা দেন স্বামী জনকরাজ মেহতা (৬৫)। এ সময় ডাকাতদের ছুরিকাঘাতে মৃত্যু হয় তার। রবিবার বিকেলে দিলি্লর জাহাঙ্গীরপুরী এলাকায় এ ঘটনা ঘটে। ওই দিন সন্ধ্যায়ই হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন ছুরিকাহত মেহতা। পুলিশ জানিয়েছে, তারা দোকানটি থেকে ক্লোজ সার্কিট ক্যামেরার (সিসিটিভি) ফুটেজ পেয়েছে। সেখানে ডাকাতদের পালিয়ে যেতে দেখা গেছে। এক প্রত্যক্ষদর্শী জানান, বিকাল ৩টার দিকে মেহতা ও তার স্ত্রী কৃষ্ণা তাদের মুদি দোকানে বসেছিলেন। এ সময় দুই ব্যক্তি মোটরসাইকেলে চড়ে ওই দোকানে আসে। একজন কৃষ্ণার গলায় ছুরি ধরে তার স্বর্ণের হারটি কেড়ে নেওয়ার চেষ্টা চালায়। টাইমস অব ইন্ডিয়া।

 

সর্বশেষ খবর