শনিবার, ১৫ আগস্ট, ২০১৫ ০০:০০ টা

স্বাধীনতা দিবসে দুর্নীতির বিরুদ্ধে কঠোর বার্তা মোদির

স্বাধীনতা দিবসে দুর্নীতির বিরুদ্ধে কঠোর বার্তা মোদির

দুর্নীতির সঙ্গে কোন আপোষ করা হবে না বলে সাফ জানিয়ে দিরেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শনিবার দেশটির ৬৯তম স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে লালকেল্লা থেকে জাতির উদ্দ্যেশ্যে ভাষণ দিতে গিয়ে দুর্নীতি ইস্যুতে কেন্দ্রীয় সরকারের অবস্থান স্পষ্ট করে তিনি বলেন ‘দেশের সবস্তরে দুর্নীতি ছেয়ে গেছে। দুর্নীতি রাষ্ট্রকে শেষ করে দিচ্ছে। দুর্নীতিমুক্ত ভারত গড়াই যে প্রধান লক্ষ্য সেকথা জানাতেও ভোলেননি প্রধানমন্ত্রী।

তিনি বলেন, রাষ্ট্র থেকে এই দুর্নীতি দূর করাই আমাদের সংকল্প। মোদির দাবি, ১৫ মাস ধরে ক্ষমতায় রয়েছি কিন্তু সরকারের বিরুদ্ধে একনয়া পয়সারও দুর্নীতির অভিযোগ নেই। সরকারের দিকে কেউ আঙুল তুলতে পারবে না।

স্বাধীনতা দিবসের কুচকাওয়াজে অংশ নিতে এদিন সকালেই লালকেল্লায় পৌঁছান দেশটির রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী, প্রতিরক্ষামন্ত্রী, অর্থমন্ত্রীসহ কেন্দ্রের সব মন্ত্রী, সচিবরা। উপস্থিত ছিলেন বিজেপি সভাপতি অমিত শাহ, বর্ষীয়ান নেতা লালকৃষ্ণ আদবানী এবং নয়াদিল্লিতে নিযুক্ত একাধিক রাষ্ট্রের রাষ্টদূতরা।

প্রথমেই জাতীয় পতাকা উত্তোলন করেন প্রধানমন্ত্রী। সেখানে ‘গার্ড অফ অনার’ দেওয়া হয় প্রধানমন্ত্রীকে। ওই অনুষ্ঠানে বিভিন্ন স্কুলের ছাত্র-ছাত্রীরা একটি কুচকাওয়াজেও অংশগ্রহণ করে। স্বাধীনতা দিবস কর্মসূচি সুষ্ঠভাবে শেষ করার জন্য নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছিল ঐতিহাসিক লালকেল্লা। আকাশ পথেও নজরদারির ব্যবস্থা করা হয়েছিল।

লালকেল্লায় ভাষণ দিতে গিয়ে গত ১৫ মাসের এনডিএ সরকারের কাজের খতিয়ান তুলে ধরেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, দেশের অর্থনীতিকে সুদৃঢ় করতে এই সরকার প্রতিটি মানুষকেই ব্যাংকিং পরিষেবার আওতায় আনার চেষ্টা করছে। ইতিমধ্যেই প্রধানমন্ত্রীর জনধন যোজনায় ১৭ কোটি মানুষ অ্যাকাউন্ট খুলেছেন। তিনি বলেন, দেশবাসীর সুরক্ষায় সরকার খুবই আন্তরিক। এদের সুরক্ষিত করতে প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা, অটল পেনশন যোজনা আনা হয়েছে। কর্মসংস্থানে বিশেষ গুরুত্ব দিচ্ছে সরকার। ছোট ছোট চাকরিরর ক্ষেত্রে ইন্টারভিউ তুলে দেওয়ার পক্ষে সওয়াল করেন তিনি।

লালকেল্লায় ৮৫ মিনিটের ভাষণে সাম্প্রদায়িকতাকে নির্মূল করারও আহ্বান দেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, উন্নয়নে সাম্প্রদায়িকতাকে বন্ধ করতে হবে। ঐক্য নষ্ট হলে গোটা দেশের স্বপ্ন ভঙ্গ হবে। তাই জাতিগত ভেদাভেদ ভুলে সকলকে এগিয়ে আসতে হবে।

লালকেল্লার ময়দান থেকে টিম ইন্ডিয়ার প্রসংসা করে প্রধানমন্ত্রী বলেন, প্রগতির পক্ষে এগিয়ে চলেছে টিম ইন্ডিয়া। ১২১ কোটির জনসংখ্যা নিয়ে এই টিম ইন্ডিয়া দেশকে সমৃদ্ধির পথে নিয়ে যাবে।

দেশ জুড়ে চলা স্বচ্ছ ভারত অভিযানে শিশুদের অংশগ্রহণে প্রশংসা করেছেন মোদি। কালো রুপি ফেরাতে যে সরকার বদ্ধপরিকর তাও এদিন জানান মোদি। তিনি বলেন, কালো রুপি ফিরিয়ে আনতে এসআইটি গঠন করা হয়েছে।

দিল্লির পাশাপাশি পশ্চিমবঙ্গ, ত্রিপুরা, অসম, মহারাষ্ট্র, কর্নাটক, গুজরাট, জম্মু-কাশ্মীরেও স্বাধীনতা দিবস উদযাপিত হয়। সকাল দশটা নাগাদ কলকাতার রেড রোডে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় জাতীয় পতাকা উত্তোলন করেন।

বিডি-প্রতিদিন/১৫ আগস্ট, ২০১৫/মাহবুব

 

সর্বশেষ খবর