শনিবার, ২২ আগস্ট, ২০১৫ ০০:০০ টা

দুই কোরিয়া ফের যুদ্ধাবস্থা

দুই কোরিয়া ফের যুদ্ধাবস্থা

নিজ দেশের সামরিক কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে উত্তর কোরিয়া নেতা কিম জং-উন

উত্তর কোরিয়ার সৈন্যদের যুদ্ধের প্রস্তুতি নেওয়ার নির্দেশ দিলেন দেশটির নেতা কিম জং-উন। দেশটির অভিযোগ সীমান্তে উত্তর কোরীয় বিরোধী কার্যক্রম চালাচ্ছে দক্ষিণ কোরিয়া। এ অবস্থায় গত পরশু দুই দেশের মধ্যে গোলাগুলিও হয়। ওই দিনেই কিম জং-উন তার সেনা কর্মকর্তাদের সঙ্গে রুদ্ধদার বৈঠকে বসেন। সেখানে তিনি তাদের যুদ্ধের প্রস্তুতি নিতে বলেন। এ জন্য তিনি দক্ষিণ কোরিয়াকে আজ (শনিবারের মধ্যে) উত্তর কোরীয় বিরোধী প্রচারণা বন্ধের আহ্বান জানান। তা না করলে হামলা চালানোর ওই হুমকি দেন।

দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কেসিএনএ জানিয়েছে, গত বৃহস্পতিবার এক জরুরি বৈঠকে কিম জং-উন একে 'সেমি স্টেট অব ওয়ার' বলে সম্বোধন করেছেন। ওই বৈঠকে রাতে কিম সেনা সদস্যদের উদ্দেশে বলেন, 'যে কোনো সময় সামরিক অভিযানের জন্য পূর্ণ প্রস্তুত থাকুন।' উত্তেজনার পরিপ্রেক্ষিতে পশ্চিম সীমান্ত সংলগ্ন এলাকা থেকে স্থানীয় বাসিন্দাদের সরে যাওয়ার নির্দেশ দিয়েছে দক্ষিণ কোরীয় প্রশাসন। ইতিমধ্যে ওই অঞ্চলের ৮০ শতাংশ বাসিন্দা সরে গেছে। এরমধ্যে গত পরশু দক্ষিণ কোরিয়ার ইনচিওনে স্থানীয় সময় বিকালে রকেট হামলা চালায় উত্তর কোরিয়া। এর জবাবে বেশ কয়েকটি কামানের গোলা বর্ষণ করে দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী। এ মাসের শুরুর দিকে সীমান্তে টহলরত দুজন দক্ষিণ কোরীয় সৈন্য মাইন বিস্ফোরণে আহত হয়। এর পরিপ্রেক্ষিতে দক্ষিণ কোরিয়া সীমান্তে লাউডস্পিকারে এই ঘটনার জন্য উত্তর কোরিয়াকে দায়ী করে প্রচারণা শুরু করে। যদিও উত্তর কোরিয়া এ ঘটনার জন্য দায়ী নয় বলে দাবি করে আসছে। এই প্রচারণা বন্ধের জন্য উত্তর কোরিয়া দক্ষিণ কোরিয়াকে তাদের বিরুদ্ধে প্রচারণা বন্ধের জন্য আজ (শনিবার) পর্যন্ত সময় বেঁধে দিয়েছে। ছয় দশকেরও বেশি সময় ধরে দুই কোরিয়ার মধ্যে যুদ্ধাবস্থা চলছে, ১৯৫৩ সালে যুদ্ধ শেষ হলেও দুই দেশের মধ্যে কোনো শান্তি চুক্তি এ পর্যন্ত হয়নি।

এদিকে আন্তর্জাতিক বিশ্লেষকেরা বলছেন, সম্প্রতি যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার মধ্যে সামরিক মহড়া শুরু হয়েছে। উত্তর কোরিয়ার অভিযোগ এই মহড়া আসলে তাদের বিরুদ্ধে অভিযানের প্রস্তুতি। যদিও দক্ষিণ কোরিয়া এটিকে একেবারেই একটি প্রতিরক্ষামূলক মহড়া বলে দাবি করেছে। মূলত এই মহড়াই এই উত্তেজনাকে উস্কে দিয়েছে। এদিকে পিয়ংইয়ং'এর দেওয়া সময়সীমা প্রত্যাখ্যান করেছে দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। সিউলের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেছেন এ তৎপরতা অব্যাহত থাকবে। দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ এক বার্তায় এই হুঁশিয়ারিতে কাণ্ডজ্ঞানহীন পদক্ষেপ আখ্যায়িত করে বিরত থাকার আহ্বান জানিয়ে বলেন, উস্কানিমূলক আর কোনো পদক্ষেপ নেওয়া হলে তার কঠোর প্রতিক্রিয়া দেখানো হবে। এএফপি

 

সর্বশেষ খবর