বৃহস্পতিবার, ২৯ অক্টোবর, ২০১৫ ০০:০০ টা

দুর্ভোগ বাড়িয়েছে তীব্র শীত

ভূমিকম্পে খোলা আকাশের নিচে মানুষ

দুর্ভোগ বাড়িয়েছে তীব্র শীত

পাকিস্তান ও আফগানিস্তানে ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকায় তীব্র শীত পরেছে। এই শীতের মধ্যে হাজার হাজার মানুষ প্রচণ্ড ঠাণ্ডার মধ্যে খোলা আকাশের নিচে অবস্থান করছেন। এ অবস্থায় বিশেষ করে ঝ‚ঁকির মুখে পরেছে শিশুরা। আফগানিস্তান এবং পাকিস্তানে সোমবারের ভূমিকম্পের পর ঘরবাড়ি হারানো বহু মানুষের মধ্যে মৃত্যুর আশঙ্কা তৈরি হয়েছে। সাহায্য কর্মীরা সতর্ক করে বলছেন, এইসব মানুষ এরইমধ্যে খোলা আকাশের নিচে দ্বিতীয় রাত কাটাতে বাধ্য হয়েছেন। এসব মানুষের জন্য জরুরিভিত্তিতে তাঁবু এবং কম্বল প্রয়োজন।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবার রাতটিতে ছিল প্রচণ্ড ঠাণ্ডায় জমে যাওয়ার মত অবস্থা। তারমধ্যে হাজার হাজার মানুষকে খোলা আকাশের নিচে কাটাতে হয়। এর মধ্যে পাকিস্তানে অন্তত ১২ বার আফটার শক বা পূণভূকম্পন হয়। আরো ভয়ঙ্কর ভূমিকম্পের শঙ্কায় অনেকে ঘরে ফিরতে আতঙ্ক বোধ করছেন এ দিকে বিভিন্ন গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ভূমিকম্পের পর বহু দুর্গম এলাকায় উদ্ধার ও ত্রাণ তৎপরতা অসম্ভব হয়ে পড়েছে।

জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফের এক বিবৃতিতে বলা হয়েছে, ভূমিকম্প কবলিত প্রত্যন্ত এবং পার্বত্য এলাকাগুলোতে গত দুদিনে ভারী বৃষ্টিপাত এবং তুষারপাত হওয়ায় পরিস্থিতি আরও খারাপ হয়েছে। ভূমিকম্পে দুদেশে কমপক্ষে ৩৬০ জনের প্রাণহানির খবর জানা গেছে। তবে কর্মকর্তারা বলছেন, এই সংখ্যা আরও বাড়তে পারে। বিশেষ করে আফগানিস্তানে মৃতের সংখ্যা বাড়ার আশঙ্কা বেশি। এএফপি, বিবিসি

সর্বশেষ খবর