শুক্রবার, ৬ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

বোমা বিস্ফোরণ তত্ত্ব নাকচ করল রাশিয়া

বোমা বিস্ফোরণ তত্ত্ব নাকচ করল রাশিয়া

সিনাইয়ে বিমান দুর্ঘটনা

মিসরের সিনাই উপত্যকায় ২২৪ আরোহী নিয়ে বিধ্বস্ত রুশ বিমানটি বিস্ফোরক ডিভাইস দিয়ে বিধ্বস্ত করা হয়েছে বলে দাবি করেছে ব্রিটিশ প্রধানমন্ত্রীর কার‌্যালয় ও মার্কিন গোয়েন্দা। তবে দেশ দুটির এই দাবি নাকচ করে দিয়েছে রাশিয়া। দেশটির সরকারের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, বিমানটি বিধ্বস্ত হওয়ার পর অনেকে মনগড়া ধারণা দিয়ে যাচ্ছে। বিমানটি কী কারণে বিধ্বস্ত হয়েছে তা শুধু তদন্তের পরই জানা যাবে। ব্লাক বক্সের ডাটা বিশ্লেষণ করে তদন্তের কাজ অনেকটা এগিয়েছে বলেও জানান তিনি।

তিনি গতকাল আরও ঘোষণা দেন, লোহিত সাগরের ওপর দিয়ে ও শারম আল-শেখ থেকে তাদের নিয়মিত বিমান চলাচল করবে বলেও ঘোষণা দেন তিনি। এর আগে বুধবার যুক্তরাজ্য শারম আল-শেখ থেকে তাদের সব ধরনের ফ্লাইট আপাতত বন্ধ রাখার ঘোষণা দিয়েছে।

এর আগে বুধবার ব্রিটিশ প্রধানমন্ত্রীর কার‌্যালয় থেকে দাবি করা হয়, রুশ বিমানটি বিস্ফোরক ডিভাইস দিয়ে বিধ্বস্ত করা হয়েছে। মার্কিন গোয়েন্দারাও ধারণা করছেন, বিমানটির ভিতরে রাখা বোমার বিস্ফোরণ বা জ্বালানি ট্যাঙ্কি বিস্ফোরিত হয়ে এটি ধ্বংস হতে পারে। তাদের অতি লোহিত স্যাটেলাইটের ধারণ করা চিত্র দেখে তারা এ ধারণা করছে। বুধবার যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের সভাপতিত্বে সরকারি ‘ক্রাইসিস রেসপন্স কমিটির’ এক বৈঠকের পর দেশটির পররাষ্ট্রমন্ত্রী ফিলিপ হ্যামন্ড বলেন, ‘ভিতরে রাখা বিস্ফোরক বস্তুর কারণে বিমানটি বিধ্বস্ত হয়ে থাকতে পারে, এমন জোরালো সম্ভাবনা আছে বলে মনে করছি আমরা।’ এ ঘোষণার একদিন পর গতকাল রাশিয়া ব্রিটিশ ওই দাবি নাকচ করে দিল। বিবিসি, আলজাজিরা

 

সর্বশেষ খবর