শুক্রবার, ২০ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

সংক্ষপ্তি

ওয়েবসাইট নিষ্ক্রিয়

   

সন্ত্রাসবিরোধী অভিযানের অংশ হিসেবে ১০ হাজারেরও বেশি ইসলামিক স্টেট (আইএস) সমর্থিত টুইটার অ্যাকাউন্ট ও ওয়েবসাইট নিষ্ক্রিয় করা হয়েছে বলে দাবি করেছে হ্যাকিং গ্রুপ অ্যানোনিমাস। আইএস সমর্থকরা সাধারণত সোশ্যাল মিডিয়ার মাধ্যমেই দলের প্রচারণা চালান। বিশেষজ্ঞদের মত, আগ্রহীদের বড় একটি অংশ বিভিন্ন সামাজিক যোগাযোগের মাধ্যমে এ জঙ্গি সংগঠনে যুক্ত হন। গত শুক্রবার প্যারিসে আইএসের হামলার পর বিভিন্ন হ্যাকিং গ্রুপ আইএসের বিরুদ্ধে সাইবার যুদ্ধ ঘোষণা করে। এএফপি।

 

সন্ত্রাস দমনে ফান্ড

সন্ত্রাস দমন ও জঙ্গি মোকাবিলায় ৪০ কোটি ইউরোর (৩ হাজার ৩০৩ কোটি টাকা) ফান্ড গঠনের ঘোষণা দিয়েছেন বেলজিয়ামের প্রধানমন্ত্রী চার্লস মাইকেল। গতকাল তিনি এ ঘোষণা দেন। এ সময় তিনি বলেন, হামলা প্যারিসে হলেও এর পরিকল্পনার জম্ন সিরিয়ায়। আর তা বাস্তবায়ন করেছে ফরাসি-বেলজিয়ান জঙ্গিরা। এদিকে, ফরাসি প্রধানমন্ত্রী ম্যানুয়েল ভালসও বলেছেন, প্যারিস হামলার পরিকল্পনা হয় সিরিয়া ও বেলজিয়ামে। এএফপি।

 

‘স্মার্ট’ বোমা কিনছে সৌদি

ইয়েমেনে শিয়া বিদ্রোহীদের এবং সিরিয়ায় আইএসের বিরুদ্ধে ব্যবহারের জন্য যুক্তরাষ্ট্র থেকে ১২৯ কোটি ডলারের ‘স্মার্ট বোমা’ কিনছে সৌদি আরব। বিবৃতিতে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সদরদফতর পেন্টাগন জানিয়েছে, মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় বোমা বিক্রির বিষয়টি অনুমোদন করেছে। বিবৃতিতে বলা হয়েছে, বিদেশি রাষ্ট্রের কাছে অস্ত্র বিক্রির বিষয়টি তদারক করা পেন্টাগনের প্রতিরক্ষা নিরাপত্তা সহযোগিতা সংস্থা  শুক্রবার এক নোটিসে যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতাদের অস্ত্র বিক্রির অনুমোদনের বিষয়টি জানিয়েছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর