রবিবার, ৩ জানুয়ারি, ২০১৬ ০০:০০ টা

অস্ত্র নিয়ন্ত্রণে ওবামার পদক্ষেপ

অস্ত্র নিয়ন্ত্রণে ওবামার পদক্ষেপ

যুক্তরাষ্ট্রে বন্দুক হামলা বন্ধ ও আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণে একতরফা পদক্ষেপের ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। কংগ্রেসে রিপাবলিকানদের বিরোধিতার মুখে ক্ষমতায় আসার পর বেশ কয়েকবার তার অস্ত্র আইন কড়াকড়ির প্রচেষ্টা ব্যর্থ হয়েছে। যুক্তরাষ্ট্রে আগ্নেয়াস্ত্রের নিয়ন্ত্রণ কঠোর করে সহিংসতা হ্রাস করার এ উদ্যোগ বাস্তবায়নে কংগ্রেসকে পাশ কাটানোর চেষ্টা করছেন তিনি। কংগ্রেসকে এড়াতে তিনি এমন পথ বের করতে চান যেখানে প্রস্তাবকে আইনে পরিণত করতে কংগ্রেসের অনুমোদন লাগবে না, এ নিয়ে আলোচনা করতে কাল সোমবার তিনি যুক্তরাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা লোরেটা লিঞ্চের সঙ্গে বসবেন। রেকর্ড করে সম্প্রচারিত নতুন বছরের তার সাপ্তাহিক ভাষণে শুক্রবার ওবামা বলেন, ‘অনেক অভিভাবক, শিক্ষক ও শিশুরা কিছু করা হচ্ছে না বলে অনুযোগ করে চিঠি পাঠিয়েছেন। কয়েক মাস আগে, আমি আমার হোয়াইট হাউসের টিমকে নির্দেশ দিয়েছি, আগ্নেয়াস্ত্রের সহিংসতা হ্রাস করতে আমি সহায়তা করতে পারি, এমন নতুন কোনো পদক্ষেপ নেওয়া যায় কিনা। বিষয়টি নিয়ে আলোচনা করতে সোমবার আমি আমাদের প্রধান আইন কর্মকর্তা লোরেটা লিঞ্চের সঙ্গে বসছি।’

যুক্তরাষ্ট্রের আগ্নেয়াস্ত্র আইন কঠোর করার জন্য কংগ্রেসের প্রতি বারবার আহ্বান জানিয়েছেন ওবামা। ২০১২ সালে কনেটিকাটের নিউটাউনের এলিমেন্টারি স্কুলে নির্বিচার হত্যাকাণ্ডের পর বিষয়টি নিয়ে আরও সোচ্চার হয়ে ওঠেন তিনি। এরপর কলোরাডোর কলোরাডো স্প্রিংসে ও সম্প্রতি ক্যালিফোর্নিয়ার সান বার্নার্দিনোতে নির্বিচার হত্যাকাণ্ডের পর বিষয়টি নিয়ে আরও জোরালো অবস্থান নিয়েছেন তিনি।

বিষয়টি নিয়ে বেশ কয়েকজন বিশেষজ্ঞের মতামত প্রকাশ করে ওয়াশিংটন পোস্ট বলেছে, ওবামা ও লিঞ্চ নির্বাহী পদক্ষেপ চূড়ান্ত করতে পারবেন, যে ক্ষেত্রে কংগ্রেসের অনুমোদন প্রয়োজন হবে না। আগামী সপ্তাহে তিনি এ ধরনের কোনো পদক্ষেপের সিদ্ধান্ত জানাবেন বলে ধারণা করা হচ্ছে।  বিবিসি।

সর্বশেষ খবর