শিরোনাম
শনিবার, ৯ জানুয়ারি, ২০১৬ ০০:০০ টা

যুক্তরাজ্যে বিনিয়োগ বাতিলের হুমকি ট্রাম্পের

যুক্তরাজ্যে প্রবেশের ব্যাপারে নিষেধাজ্ঞা আরোপ করা হলে  দেশটিতে ৭০ কোটি পাউন্ড বিনিয়োগের যে পরিকল্পনা তা থেকে সরে আসার হুমকি দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলীয় মনোনয়নপ্রত্যাশী ডোনাল্ড ট্রাম্প ইতিমধ্যে বেফাঁস মন্তব্য করে বিতর্কিত হয়ে উঠেছেন। ব্যবসায়ী থেকে রাজনীতিক বনে যাওয়া এই বিলিওনিয়ার সম্প্রতি মুসলিমবিরোধী বক্তব্যের কারণে বিশ্বব্যাপী সমালোচিত হন। বিবিসি।

ট্রাম্পের মালিকানায় দুটি গলফ কোর্স রয়েছে যুক্তরাজ্যে। জানা গেছে ওই গলফ কোর্সে ট্রাম্পের ৭০ কোটি পাউন্ড বিনিয়োগের পরিকল্পনা রয়েছে। বিবিসি বলছে, এক বিবৃতিতে ট্রাম্পের মুখপাত্র জর্জ সরিয়াল জানিয়েছেন, যুক্তরাজ্যে প্রবেশে যে কোনো ধরনের বিধি-নিষেধ আরোপ করা হলে ট্রাম্প ওই বিনিয়োগের পরিকল্পনা তখনই বাতিল করে দেবেন। সম্প্রতি ডোনাল্ড ট্রাম্পের যুক্তরাজ্যে প্রবেশের ওপর নিষেধাজ্ঞা আরোপের দাবিতে দেওয়া একটি গণপিটিশনের ওপর ব্রিটিশ পার্লামেন্টে বিতর্কের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পার্লামেন্টের হাউস অব কমন্সের পিটিশন কমিটি এই ইস্যুটি নিয়ে একটি বিতর্ক করার সিদ্ধান্ত নেয়। ১৮ জানুয়ারি ওয়েস্টমিনিস্টার হলে বিতর্কটি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। ব্রিটিশ লেবার দলীয় এমপি পল ফ্লিন বিতর্কে নেতৃত্ব দিবেন। প্রায় পাঁচ লাখ ৬৮ হাজার ব্রিটিশ নাগরিকের সই করা ওই গণপিটিশনে যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান  দলীয় মনোনয়নপ্রত্যাশী ডোনাল্ড ট্রাম্পকে যেন যুক্তরাজ্যে প্রবেশ করতে দেওয়া না হয় সেই দাবি জানানো হয়েছে।

গত বছরের শেষ দিকে প্যারিসে ও যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার সান বার্নার্ডিনো শহরের একটি প্রতিবন্ধী সেবাকেন্দ্রে দুই বন্দুকধারীর হামলায় ১৪ জন নিহত হন। দুটি হামলার সঙ্গেই মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) সম্পৃক্ততা রয়েছে। এর পরিপ্রেক্ষিতে ডোনাল্ড ট্রাম্প এক বক্তৃতায় মুসলমানদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপের দাবি জানান। তার ওই বক্তব্যে বিশ্বজুড়ে তীব্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। ওই বক্তৃতার জেরে ব্রিটেনের নাগরিকরা ট্রাম্পের বিরুদ্ধে যুক্তরাজ্যে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপের দাবিতে পিটিশনটি দাখিল করেন। বিবিসি।

সর্বশেষ খবর