রবিবার, ৬ মার্চ, ২০১৬ ০০:০০ টা

মমতা ম্যাজিক অটুট

কলকাতা প্রতিনিধি

মমতা ম্যাজিক অটুট

সারদা আর্থিক কেলেঙ্কারি থেকে শুরু করে সিন্ডিকেট দৌরাত্ম্য, দলীয় কোন্দল, নারী নির্যাতন-বিরোধীদের তোলা একাধিক অভিযোগের মধ্যেও পশ্চিমবঙ্গে এখনো মমতা ম্যাজিক অটুট আছে। আসন্ন বিধানসভা নির্বাচনে রাজ্যটিতে ফের ক্ষমতায় আসতে চলেছে মমতার তৃণমূল কংগ্রেস।

গতকাল পশ্চিমবঙ্গ, আসাম, তামিলনাড়ু, কেরালা ও পডুচেরিতে বিধানসভার ভোটের দিন ঘোষণা হয়েছে। এরপরই যৌথভাবে নিজেদের ওপিনিয়ন পোল প্রকাশ করে ভারতের জনপ্রিয় বৈদ্যুতিক গণমাধ্যম ইন্ডিয়া টিভি ও সি-ভোটার সংস্থাটি। তাদের যৌথ জরিপেই দেখা যাচ্ছে, গতবারের মতো এবারও পশ্চিমবঙ্গে ক্ষমতায় ফিরতে চলেছে তৃণমূল কংগ্রেস, যদিও গতবারের থেকে এবার আসন সংখ্যা বেশ কয়েকটি কমে যেতে পারে শাসক দলের। যৌথ জরিপ অনুযায়ী পশ্চিমবঙ্গের ২৯৪টি আসনের মধ্যে তৃণমূল পেতে পারে ১৫৬টি আসন। অর্থাৎ সরকার গঠনের জন্য প্রয়োজনীয় ১৪৮টি আসনের থেকে মাত্র ৮টি বেশি। বামফ্রন্ট পেতে পারে ১১৪টি এবং কংগ্রেস পেতে পারে ১৩টি। অন্যদিকে বিজেপির দখলে যেতে পারে মাত্র ৪টি আসন। অন্যরা ৭টি আসনে জয় পেতে পারে।  জরিপে দাবি করা হয়েছে, নির্বাচনে তৃণমূল পেতে পারে ৩৭.১ শতাংশ ভোট। যেখানে সিপিআইএম ৩৪.৬ শতাংশ, বিজেপি ১১ শতাংশ এবং কংগ্রেস ৯.৫ শতাংশ ভোট পেতে পারে। পশ্চিমবঙ্গের পাশাপাশি যৌথ জরিপে আসাম, তামিলনাড়ু, কেরালা ও পুডুচেরির ভোটের ছবিটাও উঠে এসেছে। 

এদিকে, পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে তৃণমূলের প্রার্থী তালিকা ঘোষণার চব্বিশ ঘণ্টার মধ্যেই প্রার্থী নিয়ে বিক্ষোভ শুরু হয়ে গেল রাজ্যটির জেলায় জেলায়। এমনকি বিক্ষোভের আচ এসে পড়ল দক্ষিণ কলকাতায় তৃণমূল কংগ্রেসের দলীয় ভবনে। প্রসঙ্গত আগামী ৪ এপ্রিল প্রথম দফায় ভোট শুরু হচ্ছে পশ্চিমবঙ্গে। মোট ছয় দফায় এই নির্বাচন চলবে আগামী ৫ মে পর্যন্ত। পশ্চিমবঙ্গসহ পাঁচ রাজ্যে ভোট গণনা অনুষ্ঠিত হবে ১৯ মে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর