বুধবার, ২৯ মার্চ, ২০১৭ ০০:০০ টা

সংক্ষেপে

জঙ্গিসহ নিহত ৪

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে গতকাল জঙ্গিবিরোধী এক অভিযানে এক জঙ্গিসহ চার ব্যক্তির প্রাণহানি ঘটেছে। সেখানকার বুদগাম এলাকায় পরিচালিত এ অভিযানে নিরাপত্তা বাহিনীর এক সদস্যসহ বেশ কয়েকজন বেসামরিক ব্যক্তি আহত হয়েছেন। দেশটির সেনাবাহিনীর একজন কর্মকর্তা এ কথা জানিয়েছেন। অভিযান প্রসঙ্গে ওই সেনা কর্মকর্তা বলেন, এতে এক জঙ্গি নিহত হয়েছে এবং ঘটনাস্থল থেকে একটি অস্ত্র উদ্ধার করা হয়েছে। অভিযানের সমাপ্তি ঘটেছে বলেও স্থানীয় এক পুলিশ কর্মকর্তা জানান। পিটিআই।

 

বরখাস্ত গাইয়ুম

মালদ্বীপের ক্ষমতাসীন দল থেকে দেশটির সাবেক প্রেসিডেন্ট মামুন আবদুল গাইয়ুম বরখাস্ত হয়েছেন। ক্ষমতায় থাকা সত্ভাইয়ের বিরুদ্ধে ব্যর্থ বিদ্রোহের দায়ে তাকে দলের নেতৃত্ব থেকে বরখাস্ত করা হয়। এ ছাড়া নির্বাসিত বিরোধী নেতা মোহাম্মদ নাশিদের সঙ্গে জোট বাঁধা এবং পার্লামেন্টে সরকারের বিরুদ্ধে ভোটাভুটির জন্য সমর্থকদের উদ্দীপ্ত করার পরিপ্রেক্ষিতে সোমবার বরখাস্তের এ সিদ্ধান্ত ঘোষণা করা হয়।

প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিন সম্প্রতি দলের নির্বাহী ক্ষমতা গ্রহণ করেন এবং তার সত্ভাই নামে মাত্র দলটির প্রেসিডেন্ট ছিলেন। এএফপি।

 

বাড়িছাড়া ৪০ হাজার বাসিন্দা

সিরিয়ার হামা শহরে সরকারিবাহিনী ও বিদ্রোহীদের মধ্যকার লড়াইয়ে প্রায় ৪০ হাজারের মতো বাসিন্দা তাদের ঘরবাড়ি ছেড়ে যেতে বাধ্য হয়েছে। এদের বেশিরভাগই নারী-শিশু। জাতিসংঘ গতকাল এক প্রতিবেদনে একথা জানিয়েছে। প্রতিবেদনে বলা হয়, হামার উত্তরপশ্চিমে এক সপ্তাহ আগে বিদ্রোহী ও সরকারিবাহিনীর মধ্যে লড়াই শুরু হয়েছে। এর ফলে লোকজন শহরটির দক্ষিণ ও পশ্চিমে এবং নিকটবর্তী বিভিন্ন শহরে পালিয়ে গেছে। এএফপি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর