বৃহস্পতিবার, ১৩ জুলাই, ২০১৭ ০০:০০ টা

বাবাকে বাঁচানোর পথ খুঁজছেন ট্রাম্প জুনিয়র!

রাশিয়া আঁতাত

বাবাকে বাঁচানোর পথ খুঁজছেন ট্রাম্প জুনিয়র!

রাশিয়ার আইনজীবী নাতালিয়া ভেসেলনিতস্কায়ার সঙ্গে নিউইয়র্কে ট্রাম্প টাওয়ারে অনুষ্ঠিত বৈঠকের কথা স্বীকার করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ছেলে ডোনাল্ড ট্রাম্প জুনিয়র। ওই বৈঠকে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে তাদের সহায়তা করতে চান নাতালিয়া। এই প্রলভনে দুজনের ওই বৈঠক হয়। এই ঘটনা মার্কিন নির্বাচনী আইন ভঙ্গ করেছে বলে অভিযোগ উঠেছে। এই অবস্থায় ট্রাম্প জুনিয়র দাবি করেছেন, রাশিয়ার ওই আইনজীবীর সঙ্গে বৈঠকের ব্যাপারটি তার বাবা জানতেন না এবং তাকে জানানো হয়নি। ফক্স নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে ট্রাম্প জুনিয়র এই দাবি করেছেন। এদিকে ওই সাক্ষাৎকার প্রচার হওয়ার পর রাশিয়ার আইনজীবীর সঙ্গে ছেলের বৈঠকের সাফাই গেয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বলেছেন রাশিয়ান আইনজীবীর সঙ্গে তার ছেলের সাক্ষাৎকারে কোনো অন্যায় হয়নি। বরং এই বৈঠক ছিল খোলামেলা, স্বচ্চ ও নিষ্পাপ। সাক্ষাৎকারের এক ঘণ্টা পর টুইট করে এই মন্তব্য করেন ডোনাল্ড ট্রাম্প। এদিকে ট্রাম্প জুনিয়র ফক্স নিউজকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, ‘না, নাতালিয়ার সঙ্গে বৈঠকটি আসলে কিছুই ছিল না। বলার মতো তেমন কিছুই এখানে ছিল না।’ বৈঠকটি মাত্র ২০ মিনিটের ছিল উল্লেখ করে তিনি বলেন, ‘বিষয়টি নিয়ে আলোচনা হওয়ার আগ পর্যন্ত আমি ভুলেই গিয়েছিলাম। ওই আলোচনায় কেবল ২০ মিনিট সময়ই নষ্ট হয়েছে। এটি লজ্জাজনক।’ এ সময় ট্রাম্প জুনিয়র রুশ আইনজীবীর সঙ্গে সৌজন্য সাক্ষাতের ই-মেইল দেখান। ট্রাম্প জুনিয়রের সঙ্গে নাতালিয়ার বৈঠক সংক্রান্ত ই-মেইলের খবর প্রকাশ করে নিউইয়র্ক টাইমস। এরপরই ডোনাল্ড ট্রাম্প জুনিয়র তার ই-মেইলগুলো প্রকাশ করেছেন। তাতে দেখা যায়, তিনি রাশিয়ার একজন আইনজীবীর সঙ্গে সাক্ষােক স্বাগত জানিয়েছেন। ওই আইনজীবী হলেন নাতালিয়া। তার সঙ্গে ক্রেমলিন অর্থাৎ রাশিয়ার শাসকচক্রের সম্পর্ক আছে বলে বলা হয়। বলা হয়, তার কাছে এমন কিছু জিনিস আছে তা দিয়ে হিলারি ক্লিনটনকে ঘায়েল করা যাবে।

এতে বলা হয়, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়া হস্তক্ষেপ করেছিল যে অভিযোগ আছে তার তদন্ত করছেন যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা। তদন্ত করছে এফবিআই। ওদিকে প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর থেকেই রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগ এড়িয়ে যাচ্ছেন প্রেসিডেন্ট ট্রাম্প। তিনি এমন অভিযোগ মানতে রাজি নন। ওদিকে রাশিয়াও বার বার এমন অভিযোগ অস্বীকার করেছে। ফক্স নিউজের সিন হ্যানিটি ডোনাল্ড ট্রাম্প জুনিয়রের কাছে জানতে চান, গত বছর নাতালিয়ার সঙ্গে অনুষ্ঠিত ওই বৈঠক সম্পর্কে তিনি কি তার পিতাকে জানিয়েছেন কিনা। জবাবে ট্রাম্প জুনিয়র বলেন, না। এটা আসলে কিছুই ছিল না। (বাবাকে) বলার মতো তেমন কিছুই ছিল না।

তবে দেশটির বিশ্লেষকেরা বলছেন, নির্বাচনের আগে ট্রাম্প পুত্রের এই বৈঠক অবশ্যই ফেডারেল আইন ভঙ্গ করেছে। এ জন্য তাকে আইনের মুখোমুখি দাঁড় করানো উচিত।

সর্বশেষ খবর