শুক্রবার, ২৯ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

চীনে বন্ধ হচ্ছে উত্তর কোরিয়ার সব ব্যবসা প্রতিষ্ঠান

চীনে বন্ধ হচ্ছে উত্তর কোরিয়ার সব ব্যবসা প্রতিষ্ঠান

চীন সরকার ঘোষণা দিয়েছে তার ভূখণ্ডে উত্তর কোরিয়ার সব ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ করে দেবে। সম্প্রতি জাতিসংঘ উত্তর কোরিয়ার ওপর নতুন করে অবরোধ আরোপের প্রেক্ষাপটে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছে চীন।

ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধের এ কার্যক্রম শুরু হবে আগামী বছরের প্রথম মাসে। শুধু তাই নয়, চীন ঘোষণা দিয়েছে দুই দেশের মধ্যে যে যৌথ উদ্যোগে ব্যবসাপ্রতিষ্ঠান গড়ে উঠেছে তাও বন্ধ করে দেওয়া হবে। উত্তর কোরিয়ার অন্যতম প্রধান সহযোগী দেশ চীন। উত্তর কোরিয়ার যুদ্ধংদেহি মনোভাবের পেছনে চীন জড়িত বলে অভিযোগ আছে। কিন্তু এর মধ্যে বেইজিং বস্ত্র বাণিজ্য ও তেল রপ্তানি নিষিদ্ধ করেছে। উত্তর কোরিয়া সম্প্রতি বেশ কয়েকটি পারমাণবিক অস্ত্র ও ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায়। এর পরিপ্রেক্ষিতে জাতিসংঘ দেশটির ওপর নানা অবরোধ ও নিষেধাজ্ঞা আরোপ করে। তারই পরিপ্রেক্ষিতে চীন উত্তর কোরিয়ার বিরুদ্ধে এই ব্যবস্থা নিল।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হুমকিকে ভালোভাবে নিচ্ছে না উত্তর কোরিয়া। এ জন্য উত্তর কোরিয়ার নেতা কিম জং উন আমেরিকার বিরুদ্ধে যে কোনো সময় ‘মারাত্মক প্রতিক্রিয়া’ দেখাতে পারে। ইরানের প্রেস টিভিকে দেওয়া এক সাক্ষাত্কারে উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এশিয়াবিষয়ক ভাইস জেনারেল ডিরেক্টর পায়েক হিওন চোল এ মন্তব্য করেছেন। তিনি মারাত্মক প্রতিক্রিয়া হিসেবে সরাসরি হামলার ইঙ্গিত দিয়েছেন। হিওন চোল আরও বলেন, উত্তর কোরিয়ার সার্বভৌমত্বের বিরুদ্ধে ট্রাম্প যে হুমকি দিয়েছেন তার জবাব দিতে পিয়ংইয়ং বদ্ধপরিকর। গত ১৯ সেপ্টেম্বর জাতিসংঘের বার্ষিক সাধারণ অধিবেশনে ট্রাম্প প্রয়োজনে উত্তর কোরিয়াকে ‘সম্পূর্ণ ধ্বংস’ করে ফেলার হুমকি দেন।

অন্যদিকে মালয়েশিয়া তার নাগরিকদের উত্তর কোরিয়া ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করেছে। গতকাল মালয়েশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে দেশটির সংবাদমাধ্যম স্টার অনলাইন এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ‘পরবর্তী নোটিস দেওয়ার   আগ পর্যন্ত সব মালয়েশীয়কে উত্তর কোরিয়া ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করা হলো।’ বিবিসি।

সর্বশেষ খবর