সোমবার, ১৩ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা

এবার ‘বুড়ো আর খাটো’র লড়াই’ ট্রাম্প-কিমের

এবার ‘বুড়ো আর খাটো’র লড়াই’ ট্রাম্প-কিমের

উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় শনিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ব্যক্তিগতভাবে আক্রমণ করে তাকে বৃদ্ধ (ডটার্ড, কোনো বৃদ্ধকে অপমান করার জন্য শতাব্দীর পর শতাব্দী ধরে ব্যবহৃত একটি শব্দ) হিসেবে সম্বোধন করেছিল। নিজের ওপর এমন অপমানজনক শব্দ প্রয়োগে স্বভাবতই মার্কিন প্রেসিডেন্ট ক্ষিপ্ত। তবে এজন্য তিনি সাংঘর্ষিক নয় বরং পরোক্ষভাবে উত্তর কোরীয় নেতা কিমের ব্যাপারে আক্রমণাত্মক টুইট করেছেন ট্রাম্প।

টুইটে তিনি বলেছেন, কিমকে তিনি আর কখনই ‘মোটা’ ও ‘খাটো’ হিসেবে সম্বোধন করবেন না। উত্তর কোরীয় নেতার সঙ্গে বন্ধুত্ব সৃষ্টির চেষ্টা চালাচ্ছেন বলেও জানিয়েছেন তিনি। এমনটি হলে তা ‘অদ্ভুত ব্যাপার’ হবে বলেও যোগ করেছেন তিনি। ট্রাম্প বর্তমানে ১২ দিনের দীর্ঘ এশিয়া সফরে আছেন। সফরের চতুর্থ পর্বে এপেক সম্মেলনে যোগ দিতে ট্রাম্প যখন ভিয়েতনামের দানাংয়ে অবস্থান করছিলেন তখনই তাকে নিয়ে উত্তর কোরিয়া ওই মন্তব্য করে। শনিবার এশিয়া প্যাসিফিক ইকোনমিক কোঅপারেশন (এপিইসি) সম্মেলন শেষ হয়। এর এক দিন বাদে রবিবার উত্তর কোরিয়ার ওই মন্তব্যের জবাব দিতে এক টুইট বার্তা দেন ট্রাম্প। এতে তিনি লিখেন, ‘কেন আমাকে ‘বৃদ্ধ’ বলে অপমান করেছেন কিম জং উন, যেখানে আমি তাকে কখনই ‘খাটো ও মোটা’ বলিনি? আমি তার বন্ধু হতে অনেক চেষ্টা করছি, হয়তো কোনো একদিন তা হবেও।’ তিনি ও কিম যদি বন্ধু হয়ে ওঠেন তাহলে ‘তা খুব সুন্দর’ হবে বলেও পরে ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে কথা বলার সময় জানিয়েছেন ট্রাম্প। সাম্প্রতিক বছরগুলোতে উত্তর কোরিয়ার ধারাবাহিক পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র কর্মসূচি যুক্তরাষ্ট্রের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। কিম জং উনের সঙ্গে ট্রাম্পের পাল্টাপাল্টি বক্তব্য দুই দেশের উত্তেজনা আরও বাড়িয়েছে।

এদিকে, উত্তর কোরিয়ার প্রতি শক্তি প্রদর্শনের লক্ষ্যে কোরীয় উপদ্বীপের কাছাকাছি পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় জলসীমায় শনিবার থেকে বড় ধরনের নৌ মহড়া শুরু করেছে যুক্তরাষ্ট্র। এতে তিনটি বিমানবাহী রণতরী এবং একটি পরমাণু শক্তিচালিত ডুবোজাহাজ ছাড়াও বেশ কয়েকটি মিসাইল গাইডেড ডেস্ট্রয়ার ও যুদ্ধজাহাজ অংশ নিচ্ছে। তিনটি বিমানবাহী রণতরীর সমন্বয়ে এ ধরনের মহড়া ২০০৭ সালের পর অঞ্চলটিতে প্রথম বলে জানিয়েছেন মার্কিন প্রশান্ত মহাসাগরীয় নৌবহরের কমান্ডার স্কট সুইফট। দক্ষিণ কোরিয়া এবং জাপানের যুদ্ধজাহাজেরও এই মহড়ায় অংশ নেওয়ার কথা রয়েছে। মহড়াটি মঙ্গলবার শেষ হওয়ার কথা রয়েছে। এশিয়া সফরের প্রথম পর্বে জাপানের রাজধানী টোকিওতে এক সংবাদ সম্মেলনে গত ৬ নভেম্বরই এ মহড়ার কথা জানিয়েছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প। বিবিসি, রয়টার্স।

সর্বশেষ খবর