বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

দলীয় প্রধানের পদও হারালেন নওয়াজ

দলীয় প্রধানের পদও হারালেন নওয়াজ

আরেক বিপর্যয় দেখলেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। দুর্নীতির অভিযোগে প্রধানমন্ত্রিত্ব হারানোর পর এবার তার গড়া দল পাকিস্তান মুসলিম লীগের (পিএমএল- নওয়াজ) প্রধান পদে থাকতে পারবেন না বলে জানিয়েছে দেশটির সুপ্রিম কোর্ট। নওয়াজ শরিফ প্রধানমন্ত্রিত্ব হারানোর পরও ক্ষমতাসীন পিএমএল-এন ও এমপিদের নেতৃত্ব দিয়ে আসছিলেন। কিন্তু আদালতের রায়ে এই ক্ষমতাও শেষ। ২০১৭-এর নির্বাচন বিধি নিয়ে একটি মামলায় সর্বোচ্চ আদালত বলেছে, সংবিধানের ৬২ ও ৬৩ ধারা অনুযায়ী দলের শীর্ষ পদে থাকতে পারবেন না নওয়াজ শরিফ।

সুপ্রিম কোর্টের তিন সদস্যের বেঞ্চ থেকে প্রধান বিচারপতি মিয়া সাকিব নাসির বলেছেন, ‘নির্বাচন কমিশনকে সংশ্লিষ্ট সব সরকারি কাগজপত্র থেকে পিএমএল-এনের প্রেসিডেন্ট হিসেবে নওয়াজের নাম মুছে ফেলার নির্দেশ দেওয়া হয়েছে।’

বিশ্লেষকরা বলছেন, এর ফলে নওয়াজ শরিফ এ পর্যন্ত যেসব পদক্ষেপ নিয়েছেন বা যেসব আদেশে অনুমোদন দিয়েছেন সেগুলো আর প্রযোজ্য নয় বলেই ধরা হবে।

নওয়াজকে পাকিস্তানের প্রধানমন্ত্রী পদে অযোগ্য ঘোষণার ছয় মাস পর সুপ্রিম কোর্ট এ রায় দিল। পানামা পেপারর্স কেলেঙ্কারি মামলার রায়ে গত বছর জুলাইয়ে সুপ্রিম কোর্ট নওয়াজকে প্রধানমন্ত্রী পদে থাকার অযোগ্য ঘোষণা করেছিল।

আর এবারের ঘোষিত নতুন রায়ের ফলে ৩ মার্চে অনুষ্ঠেয় সিনেট নির্বাচন অনিশ্চয়তায় পড়ল। এ নির্বাচনে ক্ষমতাসীন দল পিএমএল-এনের প্রার্থীরা আর বহাল থাকতে পারবেন না। কারণ, তাদের মনোনীত করেছিলেন নওয়াজ।

পিএমএল-এন প্রধানের পদ থেকে নওয়াজকে সরিয়ে দিতে যে ১৭ জন সুপ্রিম কোর্টে আবেদন করেছিলেন তাদের একজনের আইনজীবী ফয়সাল চৌধুরী বলেছেন, প্রার্থীরা এখনো সিনেট নির্বাচনে অংশ নিতে পারবেন, তবে স্বতন্ত্র প্রার্থী হিসেবে। দলীয় প্রার্থী হিসেবে নয়।

নওয়াজের গড়া পাকিস্তান মুসলিম লীগ এখনো পাকিস্তানের পার্লামেন্টের নিম্নকক্ষের (ন্যাশনাল অ্যাসেম্বলি) সংখ্যাগরিষ্ঠ দল। ৩ মার্চ পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেট নির্বাচনেও দলটি জয়ী হওয়ার আশায় আছে। ডন।

সর্বশেষ খবর