বুধবার, ২১ মার্চ, ২০১৮ ০০:০০ টা

তাইওয়ানকে নিয়ে কড়া বার্তা জিনপিংয়ের

তাইওয়ানকে নিয়ে কড়া বার্তা জিনপিংয়ের

চীন ইতিহাসের গুরুত্বপূর্ণ বাঁকে দাঁড়িয়ে আছে, কেবল সমাজতন্ত্রই একে রক্ষা করতে পারবে। গতকাল ন্যাশনাল পিপলস কংগ্রেসের (এনপিসি) বার্ষিক অধিবেশনের সমাপ্তিতে এ কথা বলেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। 

পার্লামেন্টে দেওয়া বক্তৃতায় শি তাইওয়ানের চীন থেকে বিচ্ছিন্ন হওয়ার প্রচেষ্টার ব্যাপারেও হুঁশিয়ারি দিয়েছেন। বলেছেন তাইওয়ান ও হংকং চীনের অংশ। কেউ চীন থেকে তাদের আলাদা বরার চেষ্টা করলে তার পরিণাম হবে ভয়াবহ।

অধিবেশনে শি বলেন, পৃথিবীতে নিজের অবস্থান পুনরুদ্ধার করতে যে কোনো ধরনের সংঘাত মোকাবিলা করতে প্রস্তুত আছে চীন। এনপিসির এবারের অধিবেশনেই ‘কোনো ব্যক্তি সর্বোচ্চ দুই মেয়াদে চীনের রাষ্ট্রপতি থাকতে পারবে’- বিধানটি তুলে দেওয়ায় শি-র আজীবন ক্ষমতায় থাকার পথ খুলে গেছে। অধিবেশন শুরুর দিনই প্রায় তিন হাজারের মতো প্রতিনিধির সম্মতিতে সংবিধানের এ ধারাটি বিলুপ্ত হয়।

বক্তৃতায় শি চীনকে নিয়ে তার মহাপরিকল্পনার কথা জানান। চীনের হারানো গৌরব ফিরিয়ে এনে দেশটিকে বিশ্ব নেতৃত্বের আসনে অধিষ্ঠিত করার জন্যে বিশ্বব্যাপী যে বিশেষ প্রকল্পগুলো হাতে নিচ্ছে চীন, তাতে অন্য কোনো দেশ ক্ষতিগ্রস্ত হবে না বলেও উল্লেখ করেন তিনি। আরও বলেন, চীনের এসব উদ্যোগে হুমকির উপাদান তারাই খুঁজে পাবেন, যারা নিজেরা অন্যের ক্ষতিসাধনে নিয়োজিত।

বক্তব্যে বিশেষ করে তাইওয়ানের প্রসঙ্গ এনে বলেন, ‘আমাদের মহান দেশ চীনের ভূখণ্ড থেকে এক ইঞ্চি ভূমিও বিচ্ছিন্ন হতে দেওয়া হবে না। এটি শুধু আমার কথা নয়, চীনের জনগণও একই ধারণা পোষণ করেন। শি আরও বলেন, আমরা ‘এক চীন’ নীতিতে বিশ্বাসী। প্রসঙ্গত, ‘এক চীন’ নীতির আওতায় চীন স্বায়ত্তশাসিত তাইওয়ানকে নিজেদের প্রদেশ বলে বিবেচনা করে। তারা মনে করে এটি চীনের সঙ্গে সংযুক্ত হওয়া কেবল সময়ের ব্যাপার। উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের নতুন এক আইনে তাইওয়ানে আরও বেশি কর্মকর্তার সফর বিনিময়ের সুযোগ সৃষ্টির কয়েকদিনের মাথায় শি-র এ হুঁশিয়ারি এল। কূটনৈতিক সম্পর্ক জোরদার করলেও যুক্তরাষ্ট্রের সঙ্গে তাইওয়ানের আনুষ্ঠানিক কোনো সম্পর্ক নেই।

বক্তব্যে শি চীনের ঐতিহ্য নিয়েও কথা বলেন, ইতিহাসের বিভিন্ন বাঁকে কাগজ ও বারুদের উদ্ভাবন, চীনের প্রাচীর নির্মাণ ও কনফুসিয়াসের দর্শনের মতো বিভিন্ন উল্লেখযোগ্য অর্জনের কথাও স্মরণ করেন শি। সমাপনী অধিবেশনে শি-র বক্তব্যের আগে বার্ষিক সংবাদ সম্মেলনে চীনের স্টেট কাউন্সিলের প্রিমিয়ার লি কেকিয়াং বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে বাণিজ্য সহযোগিতা আরও বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেন।

এনপিসির এ অধিবেশনে চীনের কেন্দ্রীয় ব্যাংকের শীর্ষ এবং প্রধান অর্থনৈতিক উপদেষ্টা পদে নতুন নিয়োগের পাশাপাশি দুর্নীতি দমনে একটি শক্তিশালী সংস্থা করার আইনও অনুমোদিত হয়।  সমালোচকদের ধারণা, এ সংস্থার মাধ্যমে শি দলে তার বিরোধীদের সাইডলাইনে সরিয়ে দেওয়ার সুযোগ পেলেন। এএফপি, বিবিসি।

সর্বশেষ খবর