শিরোনাম
শনিবার, ২৮ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীকে অযোগ্য ঘোষণা

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীকে অযোগ্য ঘোষণা

খাজা আসিফ

পাকিস্তানের রাজনীতিতে উদ্দীপনার শেষ নেই। সেই উদ্দীপনায় এবার যোগ হলো দেশটির পররাষ্ট্রমন্ত্রী খাজা আসিফকে অযোগ্য ঘোষণা করেছে দেশটির আদালত। সম্পদ আড়াল করার অভিযোগে বৃহস্পতিবার ইসলামাবাদ হাই কোর্ট এ রায় দেয়। আদালতের এই রায়ের পর আর কোনো সরকারি পদে দায়িত্ব পালনের যোগ্যতা হারিয়ে ফেলেছেন খাজা আসিফ। তবে তিনি সাংবাদিকদের জানান, রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আপিল করবেন তিনি। এই ধরনের মিথ্যা তথ্যের কারণে এর আগে পদত্যাগ করতে বাধ্য হয়েছেন দেশটিন সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ। তাকে শুধু প্রধানমন্ত্রিত্বই নয় রাজনীতিতেও অযোগ্য ঘোষণা করেছে আদালত।

পাকিস্তান পার্লামেন্টের সদস্য হতে হলে ‘সৎ ও বিশ্বাসযোগ্য’ হওয়ার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। নওয়াজ শরীফের এবার হযতো দেশটির পররাষ্ট্রমন্ত্রী খাজা আসিফকে পদ ছাড়তে হচ্ছে। আসিফও নওয়াজের দল পিএমএল-এন এরই সদস্য। আসিফের মামলাটিও নওয়াজের মতোই। সংযুক্ত আরব আমিরাতের একটি কোম্পানিতে কাজ করার এবং সেখান থেকে বেতন নেওয়ার তথ্য গোপন করেছিলেন আসিফ।

বৃহস্পতিবার আদালতের রায়ে বলা হয়, নির্বাচনে অন্য প্রার্থীদের চ্যালেঞ্জের মুখে পড়ার আশঙ্কায় আসিফ ইচ্ছে করেই তথ্য গোপন করেছিলেন। নওয়াজ শরিফ ও আসিফের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছিল এক সময়ের তারকা ক্রিকেটার ও এখন দেশটির প্রধান বিরোধী দলের নেতা ইমরান খানের পিটিআই।

বৃহস্পতিবার আদালতের দেওয়া রায়কে গণতন্ত্রের রায় বলে মন্তব্য করেছে দলটি। আলজাজিরা।

সর্বশেষ খবর