শিরোনাম
শনিবার, ২৮ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা
ইসরায়েলের সঙ্গে গোপন চুক্তি

রোমানিয়ার প্রধানমন্ত্রীকে পদত্যাগের আহ্বান

ইসরায়েলের সঙ্গে গোপন চুক্তি করেছিলেন রোমানিয়ার প্রধানমন্ত্রী ভিওরিকা ডানসিলা। এই চুক্তির মাধ্যমে ইসরায়েলে রুমানিয়ার দূতাবাস জেরুজালেমে স্থানান্তর করার কথা বলা হয়। কিন্তু সেই গোপন চুক্তি ফাঁস হয়ে গেছে। ফলে দেশটির প্রেসিডেন্ট ক্লাউস আইয়োহানিস প্রধানমন্ত্রী ভিওরিকা ডানসিলাকে পদত্যাগ করার আহ্বান জানিয়েছেন।

রোমানিয়ার সংবিধান অনুসারে প্রেসিডেন্ট ক্লাউস আইয়োহানিস প্রধানমন্ত্রীকে বরখাস্ত করতে পারেন না। কিন্তু এই আহ্বান জানানোর ফলে প্রধানমন্ত্রীর বিরুদ্ধে অনাস্থা ভোট আনা হতে পারে পার্লামেন্টে।

প্রেসিডেন্টের এক বিবৃতিতে বলা হয়েছে, রোমানিয়ার প্রধানমন্ত্রীর পদের যথাযথ সম্মান রাখছেন না ডানসিলা। তাই আমি প্রকাশ্যে তাকে পদত্যাগ করার আহ্বান জানাচ্ছি। রোমানিয়ার দূতাবাস স্থানান্তর বিষয়ক যে কোনো সিদ্ধান্ত নেওয়ার এখতিয়ার দেশটির প্রেসিডেন্টের। ডানসিলা দাবি করেছেন, তিনি যে সমঝোতা করেছেন তা রাষ্ট্রীয় গোপনীয়তার পর্যায়ে পড়ে এবং তা প্রকাশ করা যাবে না। রোমানিয়ার প্রেসিডেন্ট দাবি করেছেন, জেরুজালেমে দূতাবাস স্থানান্তরের ফলে আন্তর্জাতিক আইনের লঙ্ঘন হতে পারে। কারণ জেরুজালেমকে স্বাধীন ফিলিস্তিনের রাজধানী হিসেবে দাবি করে ফিলিস্তিনিরা।

 এ ছাড়া ইসরায়েলের রাজধানী হিসেবে জেরুজালেমকে খুব বেশি দেশ স্বীকৃতি দেয়নি। রোমানিয়া যদি জেরুজালেমে দূতাবাস স্থানান্তর করে তাহলে ইউরোপীয় ইউনিয়নের সদস্যদের মধ্যে প্রথম দেশ হিসেবে এই পদক্ষেপ নেবে। গত ডিসেম্বরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়ে সেখানে দূতাবাস স্থানান্তরের ঘোষণা দেন।

 

সর্বশেষ খবর