Bangladesh Pratidin

প্রকাশ : বুধবার, ১৬ মে, ২০১৮ ০০:০০ টা প্রিন্ট ভার্সন আপলোড : ১৫ মে, ২০১৮ ২৩:০৯
ফিলিস্তিনি হত্যায় ইসরায়েলের দোষ পায় না আমেরিকা

নিজেদের অধিকারের জন্য যে কেউ বিক্ষোভ করতেই পারে। কিন্তু সেই বিক্ষোভ দমাতে সারি সারি মানুষ হত্যার ঘটনা ঘটেই চলছে ফিলিস্তিনের গাজা উপত্যকায়। সোমবার নির্বিচারে আগুন দিয়ে ও গুলি চালিয়ে কমপক্ষে ৬০ জন ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েলি দখলদার বাহিনী। সেই হত্যাযজ্ঞে ইসরায়েলের কোনো দোষ দেখছে না আমেরিকা। বরং এই ঘটনার জন্য ফিলিস্তিনের স্বাধীনতাকামী দল হামাসকে দায়ী করেছে হোয়াইট হাউস। আর গাজায় ওই হত্যাযজ্ঞের নিরপেক্ষ আন্তর্জাতিক তদন্তের উদ্যোগ বানচাল করে দিয়েছে মার্কিন প্রশাসন। গাজায় সোমবারের হিংসালীলার নিরপেক্ষ তদন্তের উদ্যোগ নিতে চেয়েছিল জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। কিন্তু আমেরিকার আপত্তিতে সেই প্রচেষ্টা ব্যর্থ হয়েছে। তবে গতকালও নিরাপত্তা পরিষদে বিষয়টি নিয়ে আলোচনা হওয়ার কথা।

ইসরায়েলি সেনাবাহিনীর অনুমান, এ দিন প্রায় ৪০ হাজার ফিলিস্তিনি বিক্ষোভে অংশ নেয়। তাদের মধ্যে কিছু মানুষ পাথর ও বিস্ফোরক নিক্ষেপ করলে সৈন্যরাও পাল্টা পদক্ষেপ নেয় বলে সেনাবাহিনী দাবি করেছে। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু বলেন, সৈন্যরা আত্মরক্ষায় গুলি চালাতে বাধ্য হয়েছিল। অর্থাৎ ফিলিস্তিনিরা পাথর ছুড়েছিল। আর এর উত্তরে ইসরায়েলি বাহিনী আধুনিক অস্ত্র দিয়ে গুলি চালায়।

মার্কিন প্রশাসন একতরফাভাবে তেল আবিব থেকে জেরুজালেমে রাজধানী স্থানান্তরের সিদ্ধান্ত নিয়ে অস্থিরতা সৃষ্টি করেছে— এমন অভিযোগ মানতে নারাজ ট্রাম্প প্রশাসন। হোয়াইট হাউসের মুখপাত্র রাজ শাহ সোমবারের ঘটনায় ফিলিস্তিনি হামাস গোষ্ঠীকে ফিলিস্তিনি বিক্ষোভকারীদের মৃত্যুর জন্য দায়ী করেন।

অন্যদিকে, হামাস নেতা মাহমুদ আল-জাহার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে দায়ী করেন। ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস তিন দিনের রাষ্ট্রীয় শোক ও সাধারণ ধর্মঘট ঘোষণা করেছেন। তুরস্ক ও দক্ষিণ আফ্রিকা সোমবারের হিংসার প্রতিবাদে ইসরায়েল থেকে তাদের রাষ্ট্রদূতদের প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছে। ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র বিষয়ক কর্মকর্তা ফেডেরিকা মোগেরিনি ‘আরও অবর্ণনীয় কষ্ট’ এড়াতে সব পক্ষের উদ্দেশ্যে সংযমের ডাক দিয়েছেন। ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাক্রোঁ ইসরায়েলি নিরাপত্তা বাহিনীর হিংসার তীব্র নিন্দা জানিয়েছেন। জার্মানিও গভীর উদ্বেগ প্রকাশ করে সব পক্ষের উদ্দেশ্যে সংযমের ডাক দিয়েছে। এএফপি, ডয়েচেভেলে।

এই পাতার আরো খবর
up-arrow