রবিবার, ১ জুলাই, ২০১৮ ০০:০০ টা

তালেবানের বিরুদ্ধে ফের অভিযানের ঘোষণা আশরাফ ঘানির

তালেবান বিদ্রোহীদের বিরুদ্ধে আবারও অভিযানের ঘোষণা দিয়েছেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি। পাশাপাশি বিদ্রোহীদের পূর্ণ শান্তি আলোচনায় রাজি হওয়ারও আহ্বান জানিয়েছেন তিনি। গতকাল  রাজধানী কাবুলে এক সংবাদ সম্মেলনে তালেবানকে ব্যাপকভিক্তিক শান্তি আলোচনায় যোগ দেওয়ার আহ্বান জানিয়ে গনি বলেছেন, ‘তারা কি হত্যাকাণ্ড চালিয়ে যাবে না শান্তি প্রক্রিয়ায় যোগ  দেবে, তা এখন তালেবানকেই সিদ্ধান্ত নিতে হবে।’

চলতি মাসে রমজান ও ঈদ উপলক্ষে আফগানিস্তান সরকারের একতরফা অস্ত্রবিরতি ঘোষণার বিপরীতে শুধু ঈদের ছুটির তিন দিন অস্ত্রবিরতিতে সম্মতি দিয়েছিল তালেবান। ১৫ থেকে ১৭ জুন পর্যন্ত দুই পক্ষের ওই অস্ত্রবিরতির সময় নিরস্ত্র তালেবান যোদ্ধারা রাজধানী কাবুলসহ আফগানিস্তানজুড়ে শহরগুলোতে এসে সৈন্য, পুলিশ ও বেসামরিক লোকদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করেছিলেন। দুই পক্ষের এই অস্ত্রবিরতি শেষ হওয়ার পর আরও ১০ দিন তালেবানের বিরুদ্ধে আক্রমণাত্মক হামলা বন্ধ রাখতে সরকারি বাহিনীগুলোকে নির্দেশ দিয়েছিলেন গনি।

কিন্তু জঙ্গিগোষ্ঠীটি তাদেও ঘোষিত অস্ত্রবিরতি শেষ হওয়ার পরপরই আফগানিস্তানের সরকারি বাহিনীর ওপর বেশ কয়েকটি বড় ধরনের হামলা চালায়। এসব হামলা সত্ত্বেও ঈদের পর থেকে এতদিন আফগান নিরাপত্তা বাহিনী মূলত আত্মরক্ষামূলক অবস্থানেই ছিল। এবার প্রেসিডেন্টের ঘোষণার পর তারা তালেবানের বিরুদ্ধে নিয়মিত অভিযান শুরু করতে পারবে। পাশাপাশি তারা জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধেও অভিযান শুরু করবে, যদিও আইএসের সঙ্গে কোনো অস্ত্রবিরতির  ঘোষণা দেয়নি আফগানিস্তান সরকার। আফগানিস্তানে ৪০ বছর ধরে চলা লড়াই অবসানের আন্তরিক আশা নিয়ে ঈদ অস্ত্রবিরতির ডাক দিয়েছিল দেশটির সরকার। কিন্তু তাত্ক্ষণিকভাবে এটি কোনো ফল দেবে সে বিষয়ে নিরাপত্তা বাহিনীর কর্মকর্তা ও কাবুলে থাকা বিদেশি কূটনীতিকদের মধ্যে তেমন প্রত্যাশা ছিল না। আফগানিস্তানের আঞ্চলিক প্রতিবেশীরা, আন্তর্জাতিক অংশীদাররাও দেশটির বেসামরিক  গোষ্ঠীগুলোর সবাই শান্তির ডাক দিলেও ইতিমধ্যেই শান্তি আলোচনার প্রস্তাব প্রত্যাখ্যান করেছে তালেবান। ঈদের পর  থেকেই আফগানিস্তানের বিভিন্ন অংশে ব্যাপক লড়াই শুরু করেছে জঙ্গিগোষ্ঠীটি। রয়টার্স।   

সর্বশেষ খবর