শিরোনাম
শুক্রবার, ২৭ জুলাই, ২০১৮ ০০:০০ টা

সিরিয়ায় আইএস হামলায় নিহত ২০০ ছাড়িয়েছে

সিরিয়ার দক্ষিণ-পশ্চিমে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের ধারাবাহিক হামলায় নিহতের সংখ্যা ২০০ ছাড়িয়েছে বলে জানিয়েছেন স্থানীয় কর্মকর্তারা। বুধবার সরকারি বাহিনীর নিয়ন্ত্রণে থাকা সুয়েইদা প্রদেশের প্রধান শহরের ভিতরে ও আশপাশের এলাকায় অল্প সময়ের ব্যবধানে বেশ কয়েকটি আত্মঘাতী হামলা হয়; ইসলামিক স্টেট (আইএস) পরে সমন্বিত এ আক্রমণের দায় স্বীকার করে। হামলার পর শহরটির পূর্ব প্রান্তে সরকার সমর্থক বাহিনীর সঙ্গে আইএস জঙ্গিদের বন্দুকযুদ্ধও চলে বলে জানিয়েছে বিবিসি।

সরকারি বাহিনীর নিয়ন্ত্রণে থাকা এলাকাগুলোতে গত কয়েক মাসের মধ্যে বুধবারের এ জঙ্গি হামলাতেই সবচেয়ে বেশি রক্ত ঝরল। সিরিয়ার দক্ষিণে বিদ্রোহীদের নিয়ন্ত্রণে থাকা সর্বশেষ এলাকাগুলো দখলমুক্ত করতে আসাদ বাহিনী ও তার মিত্র রাশিয়ার সাম্প্র্রতিক অভিযানের মধ্যেই দেশটির দক্ষিণ পশ্চিমে আইএসের এ হামলা হলো। যুক্তরাজ্যভিত্তিক যুদ্ধপরিস্থিতি পর্যবেক্ষক সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস বলছে, বুধবার সুয়েইদার ভিতরে ও বাইরে, রাজধানী দামেস্কের দক্ষিণে এবং উত্তর ও পূর্বের বেশ কয়েকটি গ্রামে একযোগে হামলা চালায় আইএস।

জঙ্গিগোষ্ঠীটির সদস্যরা গ্রামগুলোর বাসিন্দাদের হত্যা করে এবং বাড়িঘরও জ্বালিয়ে দেয়। সমন্বিত এ হামলায় অন্তত ২২১ জন নিহত হয়েছে বলেও জানিয়েছে সিরিয়ান অবজারভেটরি; এদের মধ্যে ১২৭ জনই বেসামরিক।

সর্বশেষ খবর