সোমবার, ১৩ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

বিশ্বে ৬০ লাখ নার্সের সংকট রয়েছে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

বিশ্বে ৬০ লাখ নার্সের সংকট রয়েছে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

প্রাণঘাতী করোনাভাইরাসের মহামারীর মুখে সারা বিশ্বে এখন অন্তত ৬০ লাখ নার্সের সংকট রয়েছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সম্প্রতি প্রকাশিত সংস্থাটির এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। সবচেয়ে বেশি সংকট চলছে আফ্রিকা, দক্ষিণ-পূর্ব এশিয়া ও দক্ষিণ আমেরিকার দরিদ্র দেশগুলোতে। সংস্থাটি সংকট সমাধানের পরামর্শও দিয়েছে। ডব্লিউএইচওর ব্যবস্থাপনা পরিচালক ডা. টেড্রোস আধানম গ্যাব্রিয়াসিস বলেন, যে কোনো স্বাস্থ্য ব্যবস্থার মেরুদন্ড হলেন নার্সরা। কভিড-১৯ মহামারীতে অনেক নার্স সামনে থেকে লড়াই করে যাচ্ছেন। তাদের ভূমিকা যে কতখানি অমূল্য, প্রতিবেদনটি সে কথাই আবার স্মরণ করিয়ে দিল। একই সঙ্গে বিশ্বের জন্য এটা সতর্কবার্তাও। তাই বিশ্ববাসীকে সুস্থ রাখতে নার্সদের প্রয়োজনে যথাযথ সহযোগিতা নিশ্চিত করতে হবে।

২০১৩ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত বিশ্বজুড়ে নার্সের সংখ্যা বেড়ে প্রায় ৪৭ লাখ হয়েছে। তাদের ৮০ শতাংশের বেশি কাজ করেন ওই সব দেশে যেখানে বিশ্বের অর্ধেক মানুষের বাস। বিশ্বে প্রতি পাঁচজনে একজন নার্স যে দেশ জন্ম নিয়েছেন ও প্রশিক্ষণ গ্রহণ করেছেন তার বাইরের কোনো দেশে কাজ করেন। আগামী ১০ বছরের মধ্যে প্রতি ছয়জনে একজন নার্স অবসর নেবেন বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

বিশ্বের ৯০ শতাংশ নার্স নারী এবং তাদের হাতেগোনা কয়েকজন মাত্র হাসপাতালে জ্যেষ্ঠ পদে আছেন। ফলে নীতিনির্ধারণী পর্যায়ে তাদের সুযোগ-সুবিধা তুলে ধরার কেউ নেই। ডব্লিউএইচওর প্রতিবেদনে বলা হয়, জাতীয় বা আন্তর্জাতিক পর্যায়ে নার্সরা যখন নেতৃত্ব দেওয়ার সুযোগ পাবেন তখন তাদের অবস্থার উন্নতি হবে।

জার্মানির মতো উন্নত স্বাস্থ্যসেবার দেশেও নার্সদের বেতন এবং কর্মক্ষেত্রে সুযোগ-সুবিধা বাড়ানোর জন্য আন্দোলনে নামতে হয়েছে। সংকট মোকাবিলা করে কীভাবে নার্সদের অবস্থার উন্নতি করা যায় তার একটি দিকনির্দেশনা দিয়েছে ডব্লিউএইচও। এর অংশ হিসেবে সংস্থাটি এই খাতে ‘জরুরি বিনিয়োগের’ আহ্বান জানিয়েছে। ডয়েচে ভেলে

সর্বশেষ খবর