মঙ্গলবার, ২৫ আগস্ট, ২০২০ ০০:০০ টা

পদত্যাগের ঘোষণা ট্রাম্প ‘সেনাপতির’

ভোটের আগে জোর ধাক্কা

পদত্যাগের ঘোষণা ট্রাম্প ‘সেনাপতির’

কেলানে কনওয়ে

মাস দুয়েক পরেই আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচন। জোর লড়াই ডেমোক্র্যাট ও রিপাবলিকানদের। ট্রাম্পের সঙ্গে সম্মুখ সমরে নেমে পড়েছেন জো বাইডেন। তবে ভোটের মুখে বারবারই ধাক্কা খাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট। এবার পদত্যাগ করতে চলেছেন ট্রাম্পের দীর্ঘদিনের উপদেষ্টা কেলানে কনওয়ে। গত পরশু নিজের বড় বোন ম্যারিয়ান ট্রাম্প ব্যারির একটি অডিও রেকর্ড প্রকাশ পেয়েছে। যেখানে তিনি ছোট ভাই ও প্রেসিডেন্ট ট্রাম্পকে মিথ্যুক, নীতিহীন ও নিষ্ঠুর বলে মূল্যায়ন করেছেন। গত মাসে ট্রাম্পের ভাতিজি ট্রাম্পের সমালোচনা করে বই লিখেছেন। প্রথম দিনেই সেই বইয়ের ১০ লাখ কপি বিক্রি হয়েছে। নির্বাচনের আগে এসব ঘটনা ট্রাম্পের নির্বাচিত হওয়ার ক্ষেত্রে নেতিবাচক প্রভাব ফেলবে বলে বিশেষজ্ঞরা ইঙ্গিত দিয়েছেন। তবে ট্রাম্পের ‘সেনাপতি’ হিসেবে খ্যাত উপদেষ্টা কেলিয়ান কনওয়ের পদত্যাগ ট্রাম্পকে সমস্যায় ফেলবে। ট্রাম্পের সঙ্গে একেবারে প্রেসিডেন্ট শুরুর দিন থেকে ছিলেন কেলিয়ান কনওয়ে। ২০১৬ সালে সামলেছেন ট্রাম্পের প্রচার। পদত্যাগের কারণ হিসেবে কেলিয়ান কনওয়ে পরিবারকে সময় দেওয়ার কথা বলছেন।

কেলিয়ান কনওয়ের স্বামী জর্জ কেনওয়ে কঠোর ট্রাম্প বিরোধী। বারবার তিনি টুইটারে প্রশ্ন তোলেন ট্রাম্পের মানসিক স্বাস্থ্যের। এমন কী কনওয়ের ১৫ বছরের মেয়েও টুইটারে মাকে নিয়ে লিখেছে। তার ২৪ ঘণ্টার মধ্যেই এই সিদ্ধান্ত ঘোষণা করলেন কনওয়ে। রবিবার এক বিবৃতিতে তিনি জানিয়েছেন, আগস্টের শেষের দিকে ইস্তফা দেবেন। সন্তানদের সময় দিতে এ সিদ্ধান্ত নেওয়ার কথা জানিয়েছেন তিনি। কেলিয়ান কনওয়ে একজন রিপাবলিকান কৌশলপ্রণেতা ও প্রভাবশালী রাজনীতিবিদ। হোয়াইট হাউজে সিনিয়র কাউন্সেলর হিসেবে দায়িত্ব পালনের সময় কনওয়ে প্রেসিডেন্ট ট্রাম্পের রাজনৈতিক উপদেষ্টার কাজ করেছেন। প্রশাসনে বেশ প্রভাবশালী ভূমিকা ছিল তার। কনওয়ের স্বামী রিপাবলিকান পলিটিক্যাল অ্যাকশন কমিটি দ্য লিংকন প্রজেক্টের সহ-প্রতিষ্ঠাতা। ২০২০ সালের নির্বাচনে ট্রাম্পের প্রার্থিতা ঠেকিয়ে দেওয়ার জন্য প্রচেষ্টা চালিয়েছিল এ কমিটি।

৩ নভেম্বর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। এর ঠিক আগ মুহূর্তে পদত্যাগের প্রসঙ্গে রবিবার কনওয়ে জানান, পুরোপুরি নিজের ইচ্ছায় পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন, সময় হলেই ভবিষ্যৎ পরিকল্পনার কথা জানাবেন।

সম্মেলন ঘিরে উদ্দীপনা : রিপাবলিকান দলীয় সম্মেলন শুরু হয়েছে গতকাল থেকে। এ জন্য উত্তর ক্যারোলিনার শার্লটে জড়ো হন বিভিন্ন রাজ্য থেকে ৩৩৬ জন প্রতিনিধি। মূলত তারাই প্রেসিডেন্ট ট্রাম্পকে দ্বিতীয়বারের মতো মনোনয়ন দেবেন। সম্মেলনকে ঘিরে রিপাবলিকানদের মধ্যে ব্যাপক উদ্দীপনা দেখা দিয়েছে। করোনা সংকটের কারণে এই অনুষ্ঠান হয় সীমিত আকারের। চার দিনের এই সম্মেলনে প্রতি রাতে ট্রাম্প ভাষণ দেবেন।

সর্বশেষ খবর