রবিবার, ২৭ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

করোনার টিকা নিলেন সৌদি যুবরাজ

করোনার টিকা নিলেন সৌদি যুবরাজ

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে ভ্যাকসিন নিয়েছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। স্থানীয় সময় শুক্রবার তিনি ফাইজার-বায়োএনটেকের টিকা নেন। দেশটির সরকারি গণমাধ্যম এ খবর জানিয়েছে। সৌদি নাগরিকদের টিকা সরবরাহের ব্যাপারে নিয়মিত খোঁজখবর রাখার জন্য দেশটির স্বাস্থ্যমন্ত্রী তৌফিক আল-রাবিয়াহ যুবরাজের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন। যুবরাজ টিকার বিষয়ে আগ্রহী বলেও তিনি মন্তব্য করেন। করোনার টিকা নিয়েছেন, এমন অল্প কিছু বিশ্বনেতার মধ্যে একজন হলেন যুবরাজ মোহাম্মদ।

গত সপ্তাহে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু টেলিভিশন লাইভে টিকা নেন। এ সপ্তাহের শুরুতে যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন করোনার টিকা নেন। আল আরাবিয়া সংবাদমাধ্যমের বরাত দিয়ে এনডিটিভির খবরে জানানো হয়, সৌদি আরবের স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, রোগ নিরাময়ের চেয়ে প্রতিরোধ ভালো, এমন নীতিমালা ভিশন ২০৩০-এ রাখা হয়েছে।

এই নীতিমালায় স্বাস্থ্য সুরক্ষা সবচেয়ে বেশি গুরুত্ব পেয়েছে। সৌদি আরবের নাগরিক ও সে দেশে বসবাসরত মানুষের জন্য দ্রুত নিরাপদ ও আন্তর্জাতিকভাবে অনুমোদিত টিকা সরবরাহ নিশ্চিত করার কথা বলা হয়েছে।

দ্য হিলের খবরে জানা গেছে, এ মাসের শুরুতে ফাইজার ও বায়োএনটেকের টিকার চালান সৌদি আরবে পৌঁছায়। এরপরই এমন নীতিমালা নির্ধারণ করা হয়।

মডার্নার টিকা নিয়ে চিকিৎসক অসুস্থ : করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে মডার্নার টিকা নিয়েছিলেন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের বোস্টন এলাকার চিকিৎসক। নেওয়ার পরেই ঘটে বিপত্তি। টিকা নেওয়ার পরেই হোসেন সদরজাদেহ নামের ওই চিকিৎসকের শরীরে অ্যালার্জিজনিত নানা প্রতিক্রিয়া শুরু হয়।

গতকাল রয়টার্সের খবরে জানানো হয়, হোসেন সদরজাদেহ বোস্টন মেডিকেল বয়স্কদের ক্যান্সারবিষয়ক ফেলো (জেরিয়াট্রিক অনকোলোজি)। চিকিৎসক হোসেন বলেছেন, টিকা নেওয়ার পরপরই তাঁর প্রতিক্রিয়া শুরু হয়। তিনি অসুস্থবোধ করেন ও হৃদস্পন্দনের গতি অস্বাভাবিক হয়ে যায়।

যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসনের (এফডিএ) কর্মকর্তা গত সপ্তাহে বলেন, ফাইজার ও বায়োএনটেকের টিকা নেওয়ার পর দেখা দেওয়া পাঁচ ধরনের অ্যালার্জিজনিত প্রতিক্রিয়া নিয়ে তাঁরা গবেষণা চালাচ্ছেন।

৬০ বছরের বেশি বয়সীদেরও ভ্যাকসিনের অনুমতি রাশিয়ায় : নিজেদের তৈরি কভিড-১৯ ভ্যাকসিন স্পুটনিক-ভি ৬০ বছরের বেশি বয়সী মানুষদের শরীরেও প্রয়োগের অনুমতি দিয়েছে রাশিয়া। রুশ স্বাস্থ্য মন্ত্রণালয়কে উদ্ধৃত করে সেদেশের সংবাদ সংস্থাগুলো এ তথ্য জানিয়েছে।

করোনাভাইরাসের নিরাপদ টিকা উদ্ভাবনে বিশ্বজুড়ে তীব্র প্রতিযোগিতার মধ্যে ১১ আগস্ট বিশ্বের প্রথম ভ্যাকসিন হিসেবে ‘স্পুটনিক ভি’ অনুমোদনের ঘোষণা দেয় রাশিয়া। রাশিয়ার জাতীয় টিকা কর্মসূচি থেকে এতদিন ৬০ বছরের বেশি বয়সী মানুষদেরকে বাদ রাখা হয়েছিল। এ ধরনের বয়সীদের শরীরে আলাদা করে এ টিকার পরীক্ষা চালানো হয়। আর পরীক্ষার পর গতকাল ঘোষণা দেওয়া হয়েছে যে ৬০ বছরের বেশি বয়সী মানুষেরাও এ ভ্যাকসিন ব্যবহার করতে পারবেন।

সর্বশেষ খবর