সোমবার, ১৪ ফেব্রুয়ারি, ২০২২ ০০:০০ টা

ইউক্রেন ঘিরে ফেলছে রাশিয়া

বাইডেন-পুতিন আলোচনা ব্যর্থ

ইউক্রেন ঘিরে ফেলছে রাশিয়া

ইউক্রেন সীমান্তে শুধু সামরিক মহড়াই চালাচ্ছে না রাশিয়া। দেশটিকে তিনদিক থেকে ঘিরেও ফেলেছে রুশ সেনাবাহিনী। ইউরোপ ও আমেরিকার কোনো হুমকি-ধমকি কানেই নিচ্ছে না রাশিয়া। আর এই কর্মকান্ড থেকে ধারণা করা হচ্ছে, যে কোনো মুহূর্তে ইউক্রেনে হামলা চালাতে পারে রাশিয়া।  সর্বশেষ গত পরশু স্যাটেলাইটের চিত্রেই দেখা গেছে, ইউক্রেনের তিনদিকে অর্থাৎ বেলারুশ, ক্রিমিয়া ও পশ্চিম রাশিয়ায় ব্যাপক সামরিক সরঞ্জাম মোতায়েন করেছে মস্কো। যদিও যুদ্ধ এড়াতে সবদিক থেকে কূটনৈতিক প্রচেষ্টা চালানো হচ্ছে। তবে বিশ্লেষকরা সতর্ক করেছেন যে, রাশিয়ার সামরিক বাহিনী ইউক্রেনের জন্য তাৎক্ষণিক হুমকি হয়ে দাঁড়িয়েছে।

এদিকে এই উত্তেজনার মধ্যেই শনিবার ইউক্রেন ইস্যুতে জো বাইডেন ও ভøাদিমির পুতিনের মধ্যে ফোনে টানা ১ ঘণ্টা আলোচনা হয়েছে। তবে এই আলোচনার পরও কোনো সমাধান সূত্র মেলেনি। এরপরই আমেরিকার তরফে এসেছে বড়সড় হুমকি বার্তা। গতকাল মার্কিন গণমাধ্যম সিএনএন স্যাটেলাইটের নতুন ছবিতে রাশিয়ার যে কর্মতৎপরতা দেখা গেছে তা নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। তাতে যে বিষয়গুলো দাবি করা হয়েছে তা হলো :

পূর্ব ইউক্রেন : স্যাটেলাইট চিত্রে দেখা গেছে, পূর্ব ইউক্রেনের ইয়েলনিয়াতের একটি বড় ঘাঁটি এরই মধ্যে খালি করা হয়েছে। সেখান থেকে রাশিয়ান ট্যাংক, কামান ও অন্যান্য অস্ত্র সাম্প্রতিক দিনগুলোতে ইউক্রেন সীমান্তের দিকে সরিয়ে নেওয়া হয়েছে। অর্থাৎ সামরিক ঘাঁটিগুলো থেকে সীমান্তের দিকে অস্ত্র নিয়ে যাচ্ছে রাশিয়া।

বেলারুশ : বেলারুশ থেকেও ইউক্রেনে হামলা চালাতে পারে রাশিয়া। এরই মধ্যে সেখানে প্রচুর সেনা মোতায়েন করা হয়েছে। রাশিয়াকে সব ধরনের সহযোগিতা করছে বেলারুশ সরকার। ধারণা করা হচ্ছে দেশটিতে ৩০ হাজার সেনা, স্পেটসনাজ স্পেশাল অপারেশন ফোর্স, এসইউ-৩৫ যুদ্ধবিমান, ইস্কান্দার ডুয়েল ক্যাপাবল মিসাইল ও এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করেছে রাশিয়া। এখান থেকেও ইউক্রেনে সম্ভাব্য হামলা চালানো হতে পারে। একই অবস্থা ক্রিমিয়াতেও।

ফোনালাপেও কাটল না জট : প্রায় এক ঘণ্টা ধরে ফোনালাপ চলল দুই দেশের প্রেসিডেন্টের মধ্যে। সংলাপে সমস্যা সমাধানের কোনো নির্দেশনা না পেলেও পুতিনকে হুঁশিয়ারি দিয়ে বাইডেন বলেছেন, রাশিয়া যদি আক্রমণের দিকে আর এক পাও বাড়ায় তবে ওয়াশিংটন তার সব মিত্রশক্তি নিয়ে সিদ্ধান্তমূলক পদক্ষেপ নেবে।

সর্বশেষ খবর