শনিবার, ১৫ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

যুক্তরাষ্ট্রে ফের গুলি নিহত ৫

চলতি বছর ৩০ হাজার মৃত্যু

যুক্তরাষ্ট্রে ফের গুলি নিহত ৫

গোলাগুলির পর এলাকা ঘিরে রাখে পুলিশ

বন্দুক হামলার ঘটনা থামছেই না যুক্তরাষ্ট্রে। এক সপ্তাহে আমেরিকার নর্থ ক্যারোলিনায় বন্দুক সহিংসতায় পাঁচজন নিহত ও দুজন আহত হয়েছেন। নিহতদের মধ্যে একজন অফ-ডিউটি পুলিশ অফিসার রয়েছেন। নর্থ ক্যারোলিনা অঙ্গরাজের রাজধানী শহর র‌্যালিতে বৃহস্পতিবার রাতে এ বন্দুক সহিংসতার ঘটনা ঘটে।

পুলিশ জানিয়েছে, বন্দুক সহিংসতায় জড়িত থাকার সন্দেহে শ্বেতাঙ্গ এক কিশোরকে আটক করা হয়েছে। র‌্যালি পুলিশ ডিপার্টমেন্টের লেফটেন্যান্ট জেসন বর্নিও জানান, এ মুহূর্তে সক্রিয় কোনো হুমকি নেই। কী কারণে ওই কিশোর এ হামলা চালিয়েছে আগামী কয়েক দিনের মধ্যে তা বের করা যাবে বলে তিনি আশা করেন। এর আগে গত বুধবার টেনেসি অঙ্গরাজ্যের মেমফিস শহরে বন্দুক হামলায় চারজন নিহত এবং তিনজন আহত হয়েছেন।

বিভিন্ন গবেষণা তথ্য অনুসারে- ২০২০ এবং ২১ সালে আমেরিকায় রেকর্ড পরিমাণ বন্দুক বিক্রি হয়েছে এবং এ সময়ে পাল্লা দিয়ে বন্দুক সহিংসতার ঘটনা বেড়েছে। নর্ক পোলিং সেন্টারের গবেষণা রিপোর্ট অনুসারে, গত পাঁচ বছরে প্রতি পাঁচজনের মধ্যে একজন আমেরিকান প্রাপ্তবয়স্ক নাগরিক বন্দুক সহিংসতার মুখে পড়েছে। তবে আফ্রো-আমেরিকান এবং হিস্পানিক বংশোদ্ভূত লোকজন দুই থেকে চারগুণ বেশি বন্দুক সহিংসতার শিকার।

বন্দুক সহিংসতার আর্কাইভের   তথ্য মতে, চলতি ২০২২ সালে আমেরিকায় বন্দুক সহিংসতায় এ পর্যন্ত ৩০ হাজার ২০০ মানুষ মারা গেছে।

সর্বশেষ খবর